বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আসছে জাওয়াদ! বেড়েছে রাত ও দিনের তাপমাত্রা সঙ্গে ঝোড়ো হাওয়া, আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

০৯:৩২ এএম, ডিসেম্বর ৩, ২০২১

আসছে জাওয়াদ! বেড়েছে রাত ও দিনের তাপমাত্রা সঙ্গে ঝোড়ো হাওয়া, আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রবল গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। আগেই কেন্দ্রের তরফে জারি হয়েছে সর্তকতা। কেন্দ্রের পাশাপাশি এই ঘূর্ণিঝড় নিয়ে সতর্ক রাজ্য প্রশাসনও। এদিকে পূর্বাভাস অনুযায়ী, জাওয়াদ আসার আগেই বেড়েছে কলকাতায় রাত ও দিনের তাপমাত্রা। বৃহস্পতিবার দিনের তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশী। বৃহস্পতিবার রাতের তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশী। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে হয়েছে ৯৪ শতাংশ।

জানা গিয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে শুক্রবার উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের পর সমুদ্রে উঁচু ঢেউ থাকবে এবং উপকূল এলাকায় ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে।

অন্যদিকে, শনিবার উপকূলের জেলায় বৃষ্টি বাড়বে। ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, ঝড়খালি, বাসন্তী, ক্যানিং, গোসাবা, গদখালি, বকখালি সহ একাধিক এলাকায়। এছাড়াও ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুরের দীঘা, শঙ্করপুর, তালসারি, তাজপুর, মন্দারমণি সহ একাধিক এলাকায়। এরই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া থাকতে পারে এই সব অঞ্চলে। সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে সঙ্গে ১০ থেকে ১২ ফুট উঁচু ঢেউ।

রবিবার সম্পূর্ণ দক্ষিণবঙ্গ জুড়ে ব্যাপক দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমতলে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে এবং উপকূল অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। হুগলি, নদিয়া এবং পূর্ব বর্ধমানে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও মুর্শিদাবাদ, মালদায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৬ ডিসেম্বরও বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের মালদহ, দুই দিনাজপুর, কালিম্পয়েও বৃষ্টি হতে পারে।

এই ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ইতিমধ্যেই আটটি NDRF টিম মোতায়েন করা হয়েছে। কলকাতায় ২ কোম্পানি NDRF টিম মোতায়েন করা হয়েছে। এক কোম্পানি করে NDRF টিম মোতায়েন করা হয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি এবং নদিয়ায়। ১২টি জেলার জেলা শাসকের কাছে পাঠানো হয়েছে সতর্কবার্তা।

সূত্রের খবর, ঘূর্ণিঝড় জাওয়াদ রুখতে নবান্নের প্রস্তুতি তুঙ্গে। কল্যাণী, দিঘা, কাকদ্বীপ, সন্দেশখালি, আরামবাগ এবং খড়গপুরে একটি করে এবং কলকাতায় দুটি টিম মোতায়েন করা হয়েছে। শুক্রবারের মধ্যে আরও আটটি টিম মোতায়েন করা হবে বলেও জানা গিয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।