মঙ্গলবার, ১৭ মে, ২০২২

প্রতীক্ষার অবসান! রাজ্যে পড়তে চলেছে জাঁকিয়ে শীত

০৯:২৮ এএম, ডিসেম্বর ১৫, ২০২১

প্রতীক্ষার অবসান! রাজ্যে পড়তে চলেছে জাঁকিয়ে শীত

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতীক্ষার অবসান। অবশেষে শীতের প্রবেশ ঘটল গুটি গুটি পায়ে। নিম্নমুখী তাপমাত্রা বলছে রাজ্যে শীতের প্রবেশ হয়ে গেছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহেও বৃষ্টির মুখমুখ হওয়ার পর, মানুষ অধৈর্য হয়ে পড়েছিলেন, শীতের অপেক্ষায়। অবশেষে সেই অপেক্ষার অবসান হল। নিম্নমুখী তাপমাত্রা বলছে এবার লেপ বার করার সময় এসে গেছে। মহানগরের তাপমাত্রা নামল ৫ ডিগ্রি।

অন্যদিকে, পুরুলিয়া, বীরভূমের তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রির নীচে। হাওয়া অফিস বলছে আর শীতের জন্য অপেক্ষা করতে হবে না। এবার আর ঠাণ্ডার আমেজ নিয়ে ধুধের স্বাদ ঘোলে মেটাতে হবে না। এবার শীত স্থায়ী হতে চলেছে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২ থেকে ৩ দিন দিনের বেলাতেও কম থাকবে তাপমাত্রার পারদ। সঙ্গে বজায় থাকবে উত্তুরে হাওয়ার দাপট।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এই মুহূর্তে আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই। এই কারণেই বাধাহীনভাবে রাজ্যে প্রবেশ করেছে উত্তুরে হাওয়া। এই উত্তুরে হাওয়ার জেরেই শুধু রাত বা ভোরের দিকে নয়, দিনের সারা সময়ই বজায় থাকবে ঠাণ্ডা। এখন আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে। এতদিনের শীতের জন্য অপেক্ষা সুদে-আসলে উসুল হচ্ছে যেন। দীর্ঘদিন ধরে নিম্নচাপের কারণে শীত প্রবেশ করতে পারছিল না বঙ্গে। কিন্তু এবার তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। হাওয়া অফিস বলছে, রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ১৪ ডিগ্রির নীচে। হাওয়া অফিস বলছে, বড়দিনের আগেই রাজ্যে জাঁকিয়ে শীত পড়তে চলেছে।

গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়ায়, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। অন্যদিকে, পুরুলিয়ার তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রির নীচে। সংশ্লিষ্ট জেলায় রেকর্ড হওয়ার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৭ ডিগ্রি।