রাজ্যে ক্রমশ বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট, ক্রমশ নামছে তাপমাত্রার পারদ! এই শীত শীত ভাব আর কতদিন?

রাজ্যে ক্রমশ বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট, ক্রমশ নামছে তাপমাত্রার পারদ! এই শীত শীত ভাব আর কতদিন?
রাজ্যে ক্রমশ বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট, ক্রমশ নামছে তাপমাত্রার পারদ! এই শীত শীত ভাব আর কতদিন? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা আরও কমতে শুরু করেছে। একটু করে বাড়ছে ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা উত্তুরে হাওয়া বলছে, শীত বুড়োর আসার আর বেশি দেরি নেই। তবে, হাড় কাঁপানো ঠাণ্ডার জন্য এখনও আরও একটু অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১৫ ডিসেম্বর থেকে একেবারে জাঁকিয়ে জাঁকিয়ে শীত পড়বে বাংলায়। উল্লেখ্য, কালীপুজোর আগে থেকেই ভোরের দিকে কুয়াশা পড়তে শুরু করেছে। সেই সঙ্গে কমছে তাপমাত্রাও।

রাজ্য থেকে বর্ষা বিদায়ের পর থেকে আবহাওয়া শুষ্ক থাকছে। উত্তর-পশ্চিম দিক থেকে ইতিমধ্যেই ঠান্ডা হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বাংলায়। গত কয়েকদিন ধরেই রাত ও ভোরের তাপমাত্রা কমতে শুরু করেছে। কালীপুজোর রাতেও বাংলাজুড়ে এমনি ঠাণ্ডার আমেজ ছিল। ভাইফোঁটাও কেটেছে ঠাণ্ডার আমেজে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এ বছরে যেমন বর্ষা দীর্ঘদিন ধরে ছিল, তেমনই এবছর শীতও জাঁকিয়ে পড়ার সম্ভবনা রয়েছে। গত বছরের তুলনায় এবছর একটু বেশিই শীত পড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে। ফলে দিনের বেলাতে রোদ থাকলেও, রাতে ক্রমশ কমছে তাপমাত্রা। হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৬ এরপর আবার এ বছর ১০ নভেম্বরের মধ্যে তাপমাত্রা অনেকটাই কমল। উত্তুরে হাওয়ার দাপটে রবিবার কলকাতার পারদ নেমেছিল ১৮ ডিগ্রিতে। সোমবার আরও কিছুটা নামল পারদ। এই নিয়ে গত ১৬ বছরে দ্বিতীয়বার নভেম্বরের প্রথম সপ্তাহে কলকাতায় ১৯ ডিগ্রির নীচে নামল পারদ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে বলা হয়েছে, আগামী ৯ নভেম্বর তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ তৈরির সম্ভবনা রয়েছে। আর এর প্রভাব দক্ষিণ ভারতেই পড়বে। তবে, ১১ নভেম্বর থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতেও আকাশ কিছুটা মেঘলা থাকবে এর জন্য। এর ফলে ঠাণ্ডা কিছুটা কমার সম্ভবনা রয়েছে।

এদিকে, শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৩৯ শতাংশ।