বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট! তাপমাত্রা আরও কমার সম্ভবনা, আজ মরশুমের শীতলতম দিন

০৯:২৪ এএম, ডিসেম্বর ২০, ২০২১

বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট! তাপমাত্রা আরও কমার সম্ভবনা, আজ মরশুমের শীতলতম দিন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতীক্ষার অবসান ঘটেছ। অবশেষে শীতের প্রবেশ ঘটছে গুটি গুটি পায়ে। নিম্নমুখী তাপমাত্রা বলছে রাজ্যে শীতের প্রবেশ হয়ে গেছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহেও বৃষ্টির মুখোমুখি হওয়ার পর, মানুষ অধৈর্য হয়ে পড়েছিলেন, শীতের অপেক্ষায়। অবশেষে সেই অপেক্ষার অবসান হল। ইতিমধ্যেই লেপ-কম্বলরা বেরিয়েছে। শেষে ডিসেম্বরের মাঝে এসে মিলল শীতের ছোঁয়া।

তবে, দেরিতে এলেও, মহিমা দেখাতে ইতিমধ্যেই শুরু করে দিয়েছে শিতবাবাজি। উত্তুরে হাওয়ার জেরে রাজ্যে ক্রমশ নিম্নমুখী তাপমাত্রা। বড়দিন এবং নিউ ইয়ারের আগে আরও নামতে পারে তাপমাত্রা, ইতিমধ্যে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ক্রমশ বাড়ছে উত্তুরে হাওয়ার দাপট। পৌষ মাসের চতুর্থ দিনে, কনকনানি ঠাণ্ডার স্বাদ পেল বাঙালি। আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার অর্থাৎ আজই মরশুমের শীতলতম দিন।

এই মুহূর্তে দারুণ মুডে রয়েছে শীত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিনদিন অর্থাৎ ২০ থেকে ২২ ডিসেম্বর আরও দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা। শহরের তাপমাত্রা নামতে পারে ১১ ডিগ্রির নীচে।

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছে যে, আগামী ক’দিন রাজ্যের আবহাওয়া প্রধানত শুষ্কই থাকবে। আবহাওয়া বিশেষ কোনও পরিবর্তন হবে না। এই মুহূর্তে বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই। আকাশ পরিষ্কার থাকায় উত্তুরে হাওয়ার প্রবেশে কোনও বাধার সৃষ্টি হচ্ছে না। ফলে তাপমাত্রার পারদও ক্রমশ নামছে। ভোর এবং রাতের পাশাপাশি দিনের অন্যান্য সময়েও ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কলকাতার পাশআপাশি অন্যান্য জেলাগুলির তাপমাত্রাও একধাক্কায় অনেকটাই নামবে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৮ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.২ ডিগ্রি স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রির আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ১১ ডিগ্রিতে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের আবহাওয়াও একইরকম থাকবে। আগামী দু’দিনে হাওয়া অফিস জানিয়েছে যে, পাহাড়ে তাপমাত্রা আরও কমবে। আকাশও মেঘমুক্তই থাকবে। দার্জিলিং শহর ঢেকে গিয়েছিল কুয়াশায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার আস্তরণ সরে যায়। রৌদ্রজ্জ্বল দিন দেখা যায়। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামীদিনে পাহাড়ে ঠান্ডার প্রকোপ বাড়বে।