শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জাওয়াদের প্রভাবমুক্ত বাংলা! তবে কি এবার পাকাপাকিভাবে রাজ্যে ঢুকবে শীত?

০৯:৩০ এএম, ডিসেম্বর ৭, ২০২১

জাওয়াদের প্রভাবমুক্ত বাংলা! তবে কি এবার পাকাপাকিভাবে রাজ্যে ঢুকবে শীত?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ জাওয়াদের প্রভাব থেকে মুক্ত হয়েছে বাংলা। আজ থেকেই বঙ্গে আবহাওয়ার উন্নতি হওয়ার কথা। রবিবারই শক্তিক্ষয় করে গভীর ও সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছিল জাওয়াদ। এর প্রভাব রবিবারের পর সোমবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টিপাত হয়েছে।

তবে, হাওয়া অফিস জানিয়েছিল, আজ থেকে আবহাওয়ার উন্নতি ঘটবে। এই মুহূর্তে নিম্নচাপ বাংলাদেশের দিকে সরে গিয়েছে। কাজেই এই মুহূর্তে দুর্যোগমুক্ত বাংলা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ থেকে আবহাওয়ার উন্নতি হবে। দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই আর বৃষ্টিপাতের সম্ভবনা নেই। আবার এর পাশাপাশি আজ থেকে তাপমাত্রাও কমবে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকদিন মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নামবে তাপমাত্রার পারদ। শুক্রবার থেকে রাজ্যজুড়ে শীতের আমেজ পড়তে পারে।

জানা গিয়েছে, রাজ্যে বাধাহীনভাবে উত্তুরে হাওয়ার প্রবেশ ঘটতে পারে। এর জেরে পারদ পতন ঘটবে এবং এই মরশুমের মতো স্থায়ীভাবে পড়বে শীত। শীত প্রেমী মানুষের আক্ষেপ ছিল ডিসেম্বর মাস পড়ে গেলেও শীতের দেখা নেই। অন্যান্য বছর এতদিনে শীত পোশাকের সঙ্গে সঙ্গে লেপ-কম্বল বেরিয়ে যায়। কিন্তু এবছর শীত যেন লুকোচুরি খেলছে। তাই শীতপ্রেমী মানুষের মনে এই শঙ্কার উদ্রেক হয়েছিল যে, এবার না বড়দিন আর নিউইয়ার শীত ছাড়াই কাটাতে হয়! তবে, আবহাওয়াবিদরা আশ্বস্ত করেছেন। তাঁদের কথায় এবার রাজ্যজুড়ে ধীরে ধীরে কমতে শুরু করবে তাপমাত্রা। একধাক্কায় তা অনেকটাই নামার সম্ভবনা রয়েছে। এদিকে, আজ কলকাতা শহরের আকাশ মূলত মেঘমুক্তই থাকবে। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ারও উন্নতি হবে।