মঙ্গলবার, ১৭ মে, ২০২২

ক্রমশ কমছে তাপমাত্রা! সপ্তাহের শেষ থেকেই কি বাংলায় শীতের আমেজ?

১০:০৪ এএম, ডিসেম্বর ১২, ২০২১

ক্রমশ কমছে তাপমাত্রা! সপ্তাহের শেষ থেকেই কি বাংলায় শীতের আমেজ?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ধীরে ধীরে কমছে তাপমাত্র। ফের ঠাণ্ডার আমেজ অনুভূত করছে বাংলার মানুষ। অবশ্য গতকাল থেকেই তাপমাত্রার পারদ কমার পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। তার সঙ্গে কুয়াশারও সতর্কতা ছিল। তাহলে কি এবার জাঁকিয়ে শীত পড়তে আর বেশি দেরি নেই?

এদিনও কলকাতা শহর ছিল কুয়াশায় ঢাকা। এর সঙ্গে ছিল উত্তুরে হাওয়ার দাপট। গতকাল থেকেই থানাদ্র আমেজ অনুভূত হচ্ছিল। আজও সেই আমেজ অব্যাহত রয়েছে। এদিন তাপমাত্রা সেভাবে কমছে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন শহরের সর্বাধিক তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রির কাছাকাছি। পারদ পতন হবে ১৮ ডিগ্রি অবধি।

উল্লেখ্য, ডিসেম্বরের মাঝামাঝি যে তাপমাত্রা হওয়ার কথা তা কিন্তু এই সময়ে নেই। এমনিতে অন্যান্য বছরে নভেম্বর এবং ডিসেম্বর থেকেই কলকাতা সহ- সারা বাংলায় জাঁকিয়ে শীত পড়ে যায়। কিন্তু এবছরে তার ব্যতিক্রম ঘটেছে। আবহাওয়াবিদের মতে যেখানে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে তাপমাত্রা হওয়া উচিৎ ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস সেখানে আজকের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের রয়েছে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি। পাশাপাশি আবহাওয়া অফিসের পক্ষ থেকেও বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস মেলেনি।

জানা গিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। কলকাতা,পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় সকালের দিকে আংশিক মেঘলা আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে আকাশ মেঘমুক্ত হবে। গতকালের পর নীচে নামবে কলকাতার তাপমাত্রা। শীতের আমেজ দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে। এর সঙ্গে পূবালি হাওয়ার প্রভাব কমবে, বাড়বে উত্তুরে হাওয়ার দাপট। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া রাজ্যে থাকবে।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ ক্রমশ বাড়বে। উত্তরবঙ্গেও শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।