মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের আগে দিতেই হবে টেষ্ট পরীক্ষা! দাবি শিক্ষক-শিক্ষিকাদের

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের আগে দিতেই হবে টেষ্ট পরীক্ষা! দাবি শিক্ষক-শিক্ষিকাদের
মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের আগে দিতেই হবে টেষ্ট পরীক্ষা! দাবি শিক্ষক-শিক্ষিকাদের

আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষন প্রকাশ করেছে স্কুল শিক্ষা দফতর। তবে তার আগে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নেওয়ার দাবি জানালেন শিক্ষকদের একাংশ। এ পরীক্ষা অফলাইনেই নেওয়ার জন্য দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা।

চলতি মাসের ১৬ তারিখ থেকে খুলছে স্কুল। বন থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা স্কুলে এসে ক্লাস করতে পারবে আবার আগের মত। এদিকে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের শেষের দিকে টেস্ট পরীক্ষা নেওয়ার কথা ভাবনা চিন্তা করা হতে পারে।

এরপরে শিক্ষক-শিক্ষিকারা দাবি করেছেন মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার আগে পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নেওয়া হোক। এ বিষয়ে তাদের যুক্তি, যখন মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে টেস্ট নেওয়া হতো তার মাধ্যমেই বোঝা যেত পরীক্ষার্থীদের বোর্ডের পরীক্ষা দিতে যাওয়ার আগে কতটা প্রস্তুতি হয়েছে। তাই এবারও সেই পরীক্ষা নেওয়ার মাধ্যমে পরীক্ষার্থীদের প্রস্তুতির মূল্যায়ন করা যাবে। ছাড়াও যদি কোনো কারণে পরীক্ষা বাতিল হয়ে যায় তাহলে সে ক্ষেত্রে এই টেস্টের ফলাফল এর মূল্যায়ন এর ভিত্তিতেই পরীক্ষার্থীদের মার্কশিট তৈরি করা যাবে।

শিক্ষক সংগঠনের একাংশ চাইছে, মাধ্যমিক–উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে টেস্ট নেওয়ার নির্দেশ দিক সংসদ। আর সেটা হোক অফলাইনেই। অর্থাৎ স্কুলে এসে পরীক্ষা দিতে হবে। এই বিষয়ে বেশ কয়েকজন শিক্ষক–শিক্ষিকার বক্তব্য, এবার যারা উচ্চমাধ্যমিক দিতে চলেছে তারা গত দু’বছরে তারা কোনও পরীক্ষাই দিতে পারেনি। তাই উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসার আগে অফলাইনে টেস্টে হবে।

প্রসঙ্গত, ২০২২ শিক্ষাবর্ষে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ই মার্চ থেকে শেষ হবে ১৬ই মার্চ। অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২রা এপ্রিল থেকে শেষ হবে ২০ই এপ্রিল।তবে এই প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলেই দিতে পারবে পরীক্ষার্থীরা। এই প্রথমবার হোম সেন্টারেই পরীক্ষা হতে চলেছে। রাজ্যে মোট ৬,৭২৩ টি স্কুলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। তবে মাধ্যমিক এর ক্ষেত্রে পরীক্ষার্থিদের পরীক্ষাকেন্দ্রে গিয়েই পরীক্ষা দিতে হবে।