শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, TET পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্ট দিল এই রায়!

০৬:৫৬ পিএম, জুলাই ৫, ২০২১

শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়, TET পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্ট দিল এই রায়!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে ফের ধাক্কা খেল রাজ্য সরকার। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ফের একবার নতুন করে টেট পরীক্ষা নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। D.El.Ed. উত্তীর্ণদের জন্য নতুন করে টেট পরীক্ষা নেওয়ার নির্দেশ সর্বোচ্চ আদালতের। আগামী বছর ৩১ মার্চের মধ্যে পরীক্ষা নিতে হবে বলে পশ্চিমবঙ্গ সরকারকে জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। এই নির্দেশ দিয়েছে, বিচারপতি আব্দুর নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ।

মামলাকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, ২০১৫ সালের পর থেকে এই রাজ্যে কোনও টেট পরীক্ষা হয়নি। এনসিটিই গাইডলাইন অনুযায়ী, বছরে একবার পরীক্ষা নিতে হবে। তবে, যারা ডিএলড পাস করেছেন, তাঁদের বয়সটাও যাতে মাথায় রাখা হয়, সেই আবেদনও করা হয়।

টেট ২০১৭ নেওয়ার নোটিফিকেশন হয়েছিল ওই বছরই, ফর্ম ফিলাপ সেই সময়েই শেষ হয়ে যায়, কিন্তু পরীক্ষা হয় ২০২১ সালের জানুয়ারি মাসে। এর আগে ৩১ জানুয়ারি প্রাথমিকে টেট পরীক্ষায় বসার জন্য কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন, ২০১৮-২০ D.EL.ED ব্যাচের বেশকিছু চাকরি প্রার্থী। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ এই ব্যাচের মামলাকারী পরীক্ষার্থীদের পক্ষে রায় দেন।

তাঁদের বক্তব্য অনুযায়ী, ‘যারা এই ৪ বছরের মধ্যে পরীক্ষায় বসার যোগ্যতা অর্জন করল, তাঁদেরও পরীক্ষায় বসতে দেওয়া হোক, কারণ পরীক্ষা না নেওয়াটা বোর্ডের ব্যর্থতা। হাইকোর্টে জাস্টিস রাজর্ষি ভরদ্বাজের সিঙ্গেল বেঞ্চ আমাদের জিতিয়ে অর্ডার দেন পরীক্ষায় বসার। আমরা পরীক্ষা দিই কিন্তু তারপর বোর্ড ডিভিশন বেঞ্চে যায় এবং সৌমেন সেন ও সুগত ভট্টাচার্য এর ডিভিশন বেঞ্চ আমাদের হারিয়ে দেয়।’

এর আগে রাজ্য ডিভিশন বেঞ্চে এই মামলা গেলে, বিচারপতি বেঞ্চের রায় যায় রাজ্যের পক্ষে। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বেশ কিছু পরীক্ষার্থী। সেই মামলারই রায় গেল এবার চাকরিপ্রার্থীদের দিকে।