‘দেশবাসীর হয়ে আমি চিকিৎসকদের ধন্যবাদ জানাচ্ছি, আপনারাই ভগবান’, চিকিৎসক দিবসে মোদীর বার্তা

‘দেশবাসীর হয়ে আমি চিকিৎসকদের ধন্যবাদ জানাচ্ছি, আপনারাই ভগবান’, চিকিৎসক দিবসে মোদীর বার্তা
‘দেশবাসীর হয়ে আমি চিকিৎসকদের ধন্যবাদ জানাচ্ছি, আপনারাই ভগবান’, চিকিৎসক দিবসে মোদীর বার্তা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মারণ করোনার বিরুদ্ধে লড়াইয়ে শুরু থেকেই প্রথম সারিতে রয়েছেন চিকিৎসক এবং চিকিৎসাকর্মীরা। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে লড়াইয়ে জীবনের ঝুঁকি নিয়ে নিরন্তর কাজ করে, প্রাণ দিয়েছেন অনেক চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী। বৃহস্পতিবার জাতীয় চিকিৎসক দিবসে জাতির উদ্দেশে ভাষণে সেই চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখানেই শেষ নয়, এদিন তিনি দেশের প্রত্যন্ত এলাকায় স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে ৫০ হাজার কোটি টাকার ঋণের ঘোষণাও করলেন। এর পাশাপাশি শিশুদের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতিতে আরও ২২ হাজার কোটি টাকা প্রকল্পের কথা জানান মোদি।

এদিন ভার্চুয়ালি Indian Medical Association বা IMA-এর একটি অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে ভাষণের শুরুতেই করোনায় মৃত দেশের চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের উদ্দেশ্যে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ভাষণে বলেন, ’১৩০ কোটি ভারতবাসীর পক্ষ থেকে আমি সমস্ত চিকিৎসক-চিকিৎসাকর্মীদের ধন্যবাদ জানাতে চাই। আজ, যখন সমগ্র দেশ মারণ করোনার বিরুদ্ধে লড়ছে, তখন চিকিৎসকরা লক্ষ লক্ষ মানুষের প্রাণ বাঁচিয়েছেন। অনেকেই এই লড়াইয়ে প্রাণ ত্যাগ করেছেন, তাঁদের প্রত্যেককে আমার শ্রদ্ধার্ঘ্য। ডাক্তারদের বলা হয় ভগবানের আরেক অবতার। এমনি এমনি সেটা বলা হয় না।’

এরপরই এদিন তিনি দেশের স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে বড় ঘোষণা করেন। দেশের অনেক প্রত্যন্ত এলাকাতেই স্বাস্থ্য পরিষেবা বেহাল। সেই কারণেই ৫ হাজার কোটি টাকার ঋণ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন যে, ‘দেশের স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে আমরা ৫০ হাজার কোটি টাকার ঋণ প্রকল্পের ঘোষণা করছি। প্রত্যন্ত এলাকায় যেখানে স্বাস্থ্য পরিষেবা অনুন্নত, সেখানে এই অর্থ কাজে লাগানো হবে।’ আবার এর পাশাপাশি শিশুদের স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে আরও ২২ হাজার কোটি টাকার চিকিৎসা পরিকাঠামো তৈরি করার কথাও এদিন তিনি উল্লেখ্য করেন, তাঁর ভাষণে।

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগেই দেশের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতিতে এই ৫০ হাজার কোটি টাকার ঋণপ্রকল্পের কথা জানিয়েছিলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই প্রকল্পেরই এদিন ঘোষণা করলেন মোদী।

অন্যদিকে, এদিন প্রধানমন্ত্রী ফের একবার বলেন যে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে যোগাসন একটি মোক্ষম অস্ত্র। প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমানে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত বহু মানুষ যোগাসনকে প্রাধান্য দিচ্ছেন। যোগাসন দ্বারা কীভাবে করোনা মোকাবিলা করা যায় বহু আধুনিক চিকিৎসা সংস্থায়, তা নিয়ে গবেষণাও শুরু হয়েছে।’

দেশজুড়ে চিকিৎসা পরিষেবার মানোন্নয়নে বর্তমান সরকার যে বদ্ধপরিকর এদিন, তাও বুঝিয়ে দেন প্রধানমন্ত্রী। উল্লেখ করেন যে, চলতি বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দা দ্বিগুণ বাড়িয়ে প্রায় ২ লক্ষ কোটি টাকা ধার্য করা হয়েছে।