আবেদন প্রক্রিয়া শেষ! চলছে দুয়ারে ত্রাণের ভেরিফিকেশন

আবেদন প্রক্রিয়া শেষ! চলছে দুয়ারে ত্রাণের ভেরিফিকেশন
আবেদন প্রক্রিয়া শেষ! চলছে দুয়ারে ত্রাণের ভেরিফিকেশন

ঘূর্ণিঝড় ইয়াসে যাদের ক্ষতি হয়েছে, তাদের ক্ষতিপূরণ দেবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে দুয়ারে ত্রাণ। ইতিমধ্যে এই ত্রাণ নেওয়ার জন্য আবেদন জমা পড়েছে রাজ্যের কাছে। দেখা গিয়েছে এখনো পর্যন্ত ৩ লক্ষ ৮১ হাজার আবেদন জমা পড়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবের দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলাগুলিতে ক্ষতি হয়েছে সব থেকে বেশি। তাই ওই দুই জেলা থেকেই সব থেকে বেশি আবেদন জমা পড়েছে। সূত্রের খবর অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা থেকে ১,৬২,৩৭১ টি পূর্ব মেদিনীপুর থেকে ১,১৭,৬৫১টি আবেদন জমা পড়েছে।

নবান্ন সূত্রে খবর যে সমস্ত আবেদন জমা পড়েছে তার 40% নিয়ে ইতিমধ্যে তদন্ত প্রক্রিয়া সারা হয়ে গিয়েছে। শুরু হয়েছে ভেরিফিকেশন প্রক্রিয়া। ইতিমধ্যে যারা আবেদন জমা নিয়েছেন জানিনা কতটা ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এরপরে সমস্ত সরকারি আধিকারিকরা সেই ক্ষতিগ্রস্ত বিপক্ষে জিআই ট্যাগ করে নবান্নে পাঠাচ্ছেন। উল্লেখ্য আবেদনপত্র জমা পড়েছে সেখানে দেখা গেছে বেশিরভাগ ক্ষেত্রেই বাড়ি ভাঙার অভিযোগ জমা পড়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের ফলে যে ক্ষতি হয়েছে তারপর ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে যত রাজ্যের সবচেয়ে ভাবমূর্তি বজায় থাকে সে বিষয়ে বারবার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আমপানের সময় ত্রাণ নিয়ে যে দুর্নীতির অভিযোগ উঠেছিল তার যেন পুনরাবৃত্তি না হয় ,সেই বিষয় কড়া দৃষ্টি দিতে নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার যে সমস্ত আবেদন জমা পড়েছে সেখানে সরাসরি সরকারি আধিকারিকদের পাঠিয়ে আবেদন কতটা সত্য তা যাচাই করে তারপরে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। প্রসঙ্গত দুয়ারে ত্রাণের জন্য এক হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।