এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রে বড় বদল আনল পর্ষদ! বিস্তারিত জেনে নিন

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রে বড় বদল আনল পর্ষদ! বিস্তারিত জেনে নিন
এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রে বড় বদল আনল পর্ষদ! বিস্তারিত জেনে নিন / ফাইল ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরণ ও একাদশ শ্রেণীর পরীক্ষার সিলেবাস এ বড় পরিবর্তন আনতে চলেছে পর্ষদ। আর গতকাল তারই একটি বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বিজ্ঞপ্তি থেকেই জানা যাচ্ছে যে, নতুন সিলেবাসে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরণে বদল ঘটবে। প্রসঙ্গত পূর্বেই একাদশ শ্রেণীর নতুন সিলেভাস ঘোষণা করেছে বোর্ড।

উল্লেখ্য পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ক্ষেত্রে যে সকল বিষয়ের সিলেবাস কমানো হয়েছে সেই বিষয়গুলির প্রথম দফার বিষয় ভিত্তিক প্রশ্নপত্রের ধরণ প্রকাশ করে হয়েছে। তবে এই নতুন প্রশ্নের ধরণ শুধুমাত্র ২০২১ সালের জন্যই প্রযোজ্য। প্রশ্নের ধরন দেখতে এখুনি চেক করুন পর্ষদের ওয়েবসাইট।

প্রসঙ্গত করোনা আবহের জেরে দীর্ঘ ১১ মাস পর গতকাল ১২ই ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হয় রাজ্যের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত, বেশকিছু বেসরকারি বিদ্যালয়গুলি। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য বিদ্যালয়ে চালু হয়েছে পড়াশুনা। স্কুল খোলায় খুশি ছাত্রছাত্রীরাও। তবে কিছু নিয়মাবলী মেনে চলতে হবে বিদ্যালয়গুলিকে সঙ্গে ছাত্রছাত্রীদেরও।

আরো পড়ুনঃ   সারদা কাণ্ডে ফের ED'র তলবে সল্টলেকের CGO কমপ্লেক্সে হাজির কুনাল ঘোষ