বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করানোর সিদ্ধান্ত কমিশনের

১১:০৫ পিএম, সেপ্টেম্বর ১৭, ২০২১

১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করানোর সিদ্ধান্ত কমিশনের

রাজ্য পুলিশকে কোনও ভাবেই আর ভরসা করছে না নির্বাচন কমিশন। তাই ভবানীপুরের উপ নির্বাচন ও সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে সম্পূর্ন ভোট প্রক্রিয়া কেন্দ্রীয় বাহিনীকে দিয়েই করানোর পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। এদিকে ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছে কেন্দ্রীয় বাহিনী।

এবারের উপনির্বাচনে প্রথম থেকেই হট সিট ভবানীপুর। সেখানে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় যেমন প্রার্থী হয়েছেন ঠিক তেমনই বিজেপি তরফে ভোট পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে অর্জুন সিং কে। তাই ওই কেন্দ্রে ভোটের সময় অশান্তি হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। এই কারণেই ভোটের প্রায় ১৫ দিন আগেই ভবানীপুরে রোডমার্চ শুরু করল কেন্দ্রীয় বাহিনী। জানা গিয়েছে, শুধু কেন্দ্রীয় বাহিনীই নয় তিনটি কেন্দ্রের জন্য দু'জন করে পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। তার মধ্যে ভবানীপুরের জন্যই থাকছে আলদা একজন পুলিশ পর্যবেক্ষক।

একুশের নির্বাচনে বুথ পরিচালনা থেকে ভোটগ্রহণ এবং গণনা সবেতেই নজরদারি ছিল কেন্দ্রীয় বাহিনীর। এ বার ভবানীপুর উপনির্বাচন ও  অন্য দুই কেন্দ্রে নির্বাচনেও একই পদক্ষেপ নিচ্ছে কমিশন। রাজ্য মুখ্য নির্বাচনী অফিসের এক আধিকারিক জানান, বিগত ভোটের মতো এই ভোটেও মূল দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। তিনটি কেন্দ্রের প্রায় সব বুথেই থাকবে তারা।

ভোটের আগে ফের রাজ্যে এলো কেন্দ্রীয় বাহিনী। আজ শুক্রবার রাজ্যে আসতে চলেছে আরও ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। একুশের বিধানসভা নির্বাচনের হিংসা থেকে শিক্ষা নিয়ে তৎপর কমিশন। প্রসঙ্গত, ইতিমধ্যেই রাজ্যে এসেছে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

কমিশন সূ্ত্রে খবর, ভোট মিটে রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী। জানা গিয়েছে, ভোট শেষ হলে ফিরে যাবে ৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাকি ৩ কোম্পানি ভোট গণনার দিন পর্যন্ত থাকবে। এছাড়াও ৩ কেন্দ্রে নির্বাচনে সিআরপিএফ থাকবে ১৯ কোম্পানি, বিএসএফ থাকবে ১৫ কোম্পানি, সিআইসিএফ থাকবে ৫ কোম্পানি, আইটিবিপি থাকবে ৫ কোম্পানি এবং এসএসবি থাকবে ৮ কোম্পানি।

কমিশন সূত্রে খবর, ভবানীপুর-সহ সামশেরগঞ্জ ও জঙ্গিপুর কেন্দ্রের জন্য মোতায়েন করা হবে মোট ৫২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে জঙ্গিপুরের ৩৬৩ বুথের জন্য থাকবে ১৮ কোম্পানি, সামশেরগঞ্জের ৩২৯টি বুথে মোতায়েন করা হবে ১৯ কোম্পানি। এবং ভবানীপুরের ২৮৮টি বুথের জন্য জন্য থাকবে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।