করোনা আক্রান্তদের ভোট দান নিয়ে বিশেষ ব্যবস্থা কমিশনের

করোনা আক্রান্তদের ভোট দান নিয়ে বিশেষ ব্যবস্থা কমিশনের
করোনা আক্রান্তদের ভোট দান নিয়ে বিশেষ ব্যবস্থা কমিশনের

বিধানসভা নির্বাচনের সময় করোনা যেভাবে বৃদ্ধি পেয়েছিল সেখান থেকে শিক্ষা নিয়ে পুরভোটের আগে সচেতন রাজ্য নির্বাচন কমিশন। করোনা আক্রান্তদের ভোট দান নিয়ে বিশেষ ব্যবস্থা নিল কমিশন।মূলত সংক্রমণ ছড়ানো রুখতেই এই ব্যবস্থা।

রাজ্য নির্বাচন কমিশন দফতর সুত্রে খবর, ভোটের ১৭ দিন আগে করোনা রোগীদের তালিকা তৈরি করা হবে। যাঁরা করোনা আক্রান্ত রয়েছেন, তাঁদের পৃথক সময় করে ভোটের দিন নিয়ে যাওয়া হবে বুথে। প্রত্যেক বোরোয় তিনটি করে অ্যাম্বুলেন্স থাকবে। সেই অ্যাম্বুল্যান্স করেই ভোটের দিন শেষ এক ঘণ্টায় করোনা আক্রান্তদের বুথে নিয়ে আসা হবে ভোট দানের জন্য।

অন্যদিকে কমিশন আগেই জানিয়েছিল, যে সমস্ত ভোটারদের সম্পূর্ন টিকাকরন হয় নি তাঁদের টিকা দেওয়ার ব্যবস্থা করবে কমিশন নিজেই। এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্য দফতরের সঙ্গে কথা বার্তাও চালাচ্ছিলেন তাঁরা। এরপরেই সেই দিক থেকে সবুজ সংকেত মিলতেই বুথে টিকা দেওয়ার ব্যবস্থাও করলো তাঁরা।

যে সমস্ত পুরপ্রতিনিধিরা ভোটের দায়িত্বে থাকবেন তাঁদের জন্য সেক্টর অফিসে ভোটের ৩-৪ দিন আগে টিকাকরণের বন্দোবস্ত করা হবে। এই প্রথমবার কমিশন নিজেদের উদ্যোগে এই টিকাপ্রদানের ব্যবস্থা করবে। যদিও স্বাস্থ্য দফতরের সঙ্গে কথা বলেই পুরো বিষয়টি হবে। প্রতিটি বুথে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, শরীরের তাপমাত্রামাপক যন্ত্রও থাকবে।