বাড়ছে কলিং এবং ইন্টারনেট রিচার্জের খরচ! এপ্রিল থেকে শুল্ক বাড়াচ্ছে টেলিকম সংস্থাগুলি

বাড়ছে কলিং এবং ইন্টারনেট রিচার্জের খরচ! এপ্রিল থেকে শুল্ক বাড়াচ্ছে টেলিকম সংস্থাগুলি / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি
বাড়ছে কলিং এবং ইন্টারনেট রিচার্জের খরচ! এপ্রিল থেকে শুল্ক বাড়াচ্ছে টেলিকম সংস্থাগুলি / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি

আগামী এপ্রিল মাস থেকে বাড়তে চলেছে রিচার্জ প্ল্যানের দাম। Airtel , jio, BSNL এবং VI-এর মতো টেলিকম সংস্থা গুলি বাড়াবে তাদের কলিং এবং ইন্টারনেট রিচার্জের খরচ। কারণ, এই টেলিকম সংস্থাগুলি তাদের শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (আইসিআরএ) তরফে জানা গিয়েছে, আগামী ২০ এপ্রিল থেকে ২০২১-২২ আগস্টে আর্থিক আয় বাড়ানোর জন্য সংস্থাগুলি শুল্ক বাড়াতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, আইসিআরএ মনে করছে ট্যারিফ বাড়ানোয় গড় আয়ও উন্নত হবে। আইসিআরএ-র মতে, প্রতি ব্যবহারকারীর কাছে ট্যারিফ বৃদ্ধি এবং গ্রাহকদের ২জি থেকে ৪জি উন্নীতকরণ, গড় আয় (ARPU)কে বাড়াতে পারে। যদিও এর আগেই ভোডাফোন আইডিয়া(VI) আগামী দিনে শুল্ক বাড়ানোর ইঙ্গিত দিয়েছিল। যা প্রায় ২২০ টাকা পর্যন্ত বাড়তে পারে বলেও মনে করা হচ্ছে।

বছরের মাঝামাঝি এটি প্রায় ২২০ টাকায় পৌঁছতে পারে। পরের দু’বছরে এই শিল্পের রাজস্ব ১১ শতাংশ থেকে ১৩ শতাংশও বাড়তে পারে। ২০২২ অর্থবছরে অপারেটিং মার্জিন প্রায় ৩৮ শতাংশ বৃদ্ধি করতে পারে মনে করা হচ্ছে। এসবের ফলেই পরিবর্তন আসছে রিচার্জের প্ল্যানেও৷ কলিং এবং ইন্টারনেটের ক্ষেত্রে বাড়তে চলেছে খরচ।