অবশেষে ২-১৮ বছর বয়সীদের উপর ট্রায়ালের ছাড়পত্র পেল কোভ্যাক্সিন!

অবশেষে ২-১৮ বছর বয়সীদের উপর ট্রায়ালের ছাড়পত্র পেল কোভ্যাক্সিন!
অবশেষে ২-১৮ বছর বয়সীদের উপর ট্রায়ালের ছাড়পত্র পেল কোভ্যাক্সিন!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। প্রতিদিন ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন সংক্রমণের নয়া রেকর্ড তৈরি হচ্ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। করোনার দ্বিতীয় ঢেউয়ে রূপ পরিবর্তন করে, আরও ভয়ানক চেহারা নিয়েছে মারণ করোনা। আর এরই মাঝে এবার ২-১৮ বছর বয়সীদের উপর কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় ট্রায়ালের জন্য ছাড়পত্র পেল ভারত বায়োটেক। মোট ৫২৫ জন স্বেচ্ছাসেবকের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত বৃহস্পতিবার দেশের ওষুধ ও ভ্যাকসিন নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই কোভ্যাক্সিন নির্মাতা ভারত বায়োটেককে ২-১৮ বছর বয়সীদের উপর দ্বিতীয় ও তৃতীয় ট্রায়ালের জন্য অনুমোদন প্রদান করেছে। কারণ করোনার তৃতীয় ঢেউ এ শিশুদেরও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আর সেই কারণেই শিশুদের ভ্যাকসিন দেওয়ার চাহিদা বৃদ্ধি পেয়েছে। আর এরপরই দেশের ওষুধ ও ভ্যাকসিন নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমোদন দেয়।

উল্লেখ্য মঙ্গলবার, সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের আওতাধীন কোভিড-১৯ সম্পর্কিত এসইসি (সাবজেক্ট এক্সপার্ট কমিটি) ভারত বায়োটেকের বিষয় নিয়ে বৈঠক করেন। এবং সেই বৈঠকে হায়দরাবাদের সংস্থার আবেদনকে অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় এসইসি। জানা গেছে দিল্লির এইমস, পটনা এইমস, নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স এর মত দেশের একাধিক জায়গায় এই ক্লিনিক্যাল ট্রায়াল হবে। এছাড়া প্রাপ্তবয়স্কদের জন্য় তৈরি কোভ্যাক্সিন সরাসরি পশ্চিমবঙ্গ, দিল্লি, বিহার, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, উত্তরপ্রদেশ এর মত ১৮টি রাজ্যে সরবরাহ করার কাজ শুরু হয়েছে বলেও জানা গেছে।