ভালোবাসার সপ্তাহ শুরুই হয় গোলাপ দিয়ে, রইলো রঙের বৈচিত্রে উপহার হিসেবে গোলাপ দেওয়ার রীতি

ভালোবাসার সপ্তাহ শুরুই হয় গোলাপ দিয়ে, রইলো রঙের বৈচিত্রে উপহার হিসেবে গোলাপ দেওয়ার রীতি
ভালোবাসার সপ্তাহ শুরুই হয় গোলাপ দিয়ে, রইলো রঙের বৈচিত্রে উপহার হিসেবে গোলাপ দেওয়ার রীতি / নিজস্ব ছবি

নিজস্ব প্রতিবেদনঃ নদিয়াঃ মলয় দেঃ ভ্যালেন্টাইন্স ডে সম্পর্কে অযাচিত সময় নষ্ট করে লাভ নেই! শুধু এ প্রজন্মের ছেলেমেয়েরা না, আগামীতে কিশোর-কিশোরী তে পরিণত হবে এইরকম সকলেই বোধহয় জানেন এই দিবসের তাৎপর্য! আজ ৭ ই ফেব্রুয়ারি, অর্থাৎ ভালোবাসার সপ্তাহের প্রথম দিন যা হ্যাপি রোজ ডে হিসেবেই খ্যাত। এভাবেই ৭ দিন পর আসবে ১৪ তারিখ। যেটি “ভ্যালেন্টাইন্স ডে” হিসেবেই খ্যাত। চলুন এবার বরং গোলাপের রং সম্পর্কে একটু জেনে নেওয়া যাক!

রঙ হিসেবে অত্যন্ত দুষ্প্রাপ্য হালকা বেগুনি রঙের গোলাপ যা দিয়ে সম্মতি না পেলেও একতরফা ভালোবাসার কঠিন সিদ্ধান্ত জানানো হয় আজীবনের জন্য। কালো গোলাপের ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গিয়ে সরাসরি নাকচ প্রস্তাব, অথচ ভালোবাসার সাথে। বারগেন্ডি গোলাপ সৌন্দর্যের সুখ্যাতি করতে।

অন্যদিকে পিচ রংয়ের গোলাপ দেওয়া প্রশংসাসূচক আন্তরিকতা ও কৃতজ্ঞতা বোঝাতে। জীবনের সবচেয়ে সেরা সম্পর্কের মূল্যায়নে এবং মনের আনন্দ বোঝাতে ও সুস্বাস্থ্য কামনার উদ্দেশ্যে দেওয়া হয়ে থাকে হলুদ গোলাপ। কমলা গোলাপ আবেগের তীব্রতা উৎসাহ-উদ্দীপনা বোঝাতে। কাউকে যদি মিস করেন! অবশ্যই উপহার হিসেবে দিতে পারেন সাদা গোলাপ।

আর স্নিগ্ধ চিরন্তন সৌন্দর্য ভালোবাসার প্রতীক হিসাবে সবচেয়ে বেশি ব্যবহৃত এবং সুলভ লাল গোলাপ। সেই কারণেই গত বছরের তুলনায় সংখ্যায় অনেক কম হলেও ফুলের দোকান গুলোতে প্রজন্মের তরুণ তরুণীদের দেখা মিলেছে। তবে বিক্রেতারা জানান হয়তো করোনা পরিস্থিতির জন্য গত বছরের তুলনায় এবছর অনেকটাই ম্লান হয়েছে গোলাপ বিক্রি।

আরো পড়ুনঃ   নির্ধারিত সময়ের আগেই আধার-প্যান লিঙ্ক করুন, নাহলে পড়তে পারেন বিপদে