শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! একাধিক রাজ্যে জারি করা হল সতর্কতা!

০৫:২৯ পিএম, মে ১৪, ২০২১

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! একাধিক রাজ্যে জারি করা হল সতর্কতা!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া - Ajker Abhawa কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। এবছর শীত যেমন দীর্ঘস্থায়ী ছিল, সেরকম গরমও রেকর্ড পড়বে বলেই আগেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। তারই সাথে বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা নিম্নমুখী বর্তমানে।

অন্যদিকে মে মাসের শুরুর দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। আর সেই মতই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি শুরু হয়েছে দুই বঙ্গে। সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে। এতে এই তীব্র গরম থেকে রেহায় পেয়েছে রাজ্যবাসী। তবে ফের বৃদ্ধি পেয়েছিল তাপমাত্রা। কিন্তু গত দু-একদিন বৃষ্টি হওয়ায় ফের হ্রাস পেয়েছে তাপমাত্রা। আজ সকাল থেকেই রোদের দেখা মিলছে। রাজ্যে আজ থেকে ফের বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। জানা গেছে আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় এর প্রভাবে রাজ্যে প্রচুর শুষ্ক বাতাস প্রবেশ করছে। আর তার ফলেই বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা।

উল্লেখ্য ভয়াবহ রূপ নিয়ে গুজরাত উপকূলে আছড়ে পরতে চলেছে আরব সাগরে তৈরি হওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় তৌকতাই। আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিনত হয়ে আগামী মঙ্গলবার কিংবা বুধবারেই আছড়ে পরতে চলেছে উপকূলে, এমনটাই জানাচ্ছে মৌসম বিভাগ। ইতিমধ্যে গুজরাত রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি রাজ্যজুড়ে সতর্কতা জারি করেছেন, সঙ্গে সবরকম ভাবে প্রস্তুত থাকার কথা জানিয়েছেন উপকূলবর্তী জেলাগুলির প্রশাসনকে।

অন্যদিকে আবহাওয়া দফতর পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ পূর্ব আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ আগামীকালের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এবং তা উত্তরপশ্চিম দিকে করে গুজরাত উপকূলের দিকে এগিয়ে যাবে। আর সেই কারণে ইতিমধ্যেই কেরল, তামিলনাড়ু, কর্নাটক, মহারাষ্ট্র, গোয়া, লাক্ষাদ্বীপ ও দক্ষিণ কঙ্কন এ ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। এই সকল উপকূলীয় স্থানে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়া মৌসম ভবন সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় পথ পরিবর্তন করে কচ্ছ সহ দক্ষিণ পাকিস্তানের দিকে যেতে পারে। আশঙ্কা করা হচ্ছে ১৭ মে বা ১৮ মে গুজরাত উপকূলে আছড়ে পরতে চলেছে ঘূর্ণিঝড়। গুজরাতে ১৭ মে থেকেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপর দুদিন বাড়বে বৃষ্টির পরিমাণ। অন্যদিকে ১৮ মে থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সৌরাষ্ট্র, কচ্ছে। ইতিমধ্যেই মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে। যাঁরা সমুদ্রে গিয়েছেন তাঁদের ফিরে আসারও নির্দেশ জানিয়েছে প্রশাসন।