আবার নতুন ভাইরাসের আতঙ্কে দেশবাসী, এখন পর্যন্ত মৃত ৭০

Image Source: Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আবার নতুন আতঙ্ক দেখা দিয়েছে দেশ বাসির মধ্যে। এখন পর্যন্ত করোনা ভাইরাসের আতঙ্ক ঠিক করে কাটেনি দেশ বাসির মধ্যে থেকে তার মধ্যে নতুন আতঙ্ক আবার দেখা দিয়েছে। এই আতঙ্কের নাম লাসা আতঙ্ক। নাইজেরিয়ার তিন প্রদেশে দেখা গেছে এই আতঙ্ক। হু জানিয়েছে এই রোগের চিকিৎসায় রিবাভিরিন ব্যবহার করা যেতে পারে। তবে নাইজেরিয়ার মাত্র পাঁচটি ল্যাবরেটরিতেই এই রোগের শনাক্তকরণ পরীক্ষা চলছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লাসা জ্বরে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার পর্যন্ত মৃত্যু হয়েছে ৭০ জনের। সম্প্রতি সংবাদ সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত আন্ডো, ডেলটা ওবং কাদুনা প্রদেশে চারজন স্বাস্থ্যকর্মী নতুন করে আক্রান্ত হয়েছেন। মনে করা হচ্ছে এই জ্বরের ভাইরাস হল ইঁদুর। মূলত নেংটি ইঁদুর থেকেই ছড়াচ্ছে এই ভাইরাস। এখনও পর্যন্ত মোট ৪৭২ জন এই লাসা জ্বরে আক্রান্ত হয়েছেন।

এই জ্বর প্রাণঘাতী নয় তবে এই জ্বরে আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা হঠাৎ করে বেড়ে যায়। সঙ্গে মাথাব্যথা, মুখে ঘা, মাংসপেশিতে ঘা, ত্বকের নীচে রক্তরক্ষণ, হৃদযন্ত্র বা কিডনি অচল হয়ে যেতে পারে। এই জ্বরে আক্রান্ত হলে ২১ দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হয়। সংস্পর্শ থেকেই এই রোগ ছড়ায়। এছাড়াও আক্রান্ত ব্যক্তির শরীর থেকে অন্য কারও শরীরে রক্ত বা রক্তজাতীয় পদার্থের সঞ্চালনের মাধ্যমেও এই রোগ ছড়াতে পারে।

আরও পড়ুনঃ  পুলিশের সাথে সংঘর্ষে নিহত রোহিঙ্গা ডাকাত দম্পতি

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.