সরলতা নিষ্পেষণ ও ষড়যন্ত্রের শিকার ‘ওট্টাল’ চলচ্চিত্র

Image Source : Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ১ ডিসেম্বর, ২০১৪-য় মুক্তিপ্রাপ্ত মালায়লাম চলচ্চিত্র ‘ওট্টাল’ (OTTAAL)। এটি উনিশ শতকের বিখ্যাত রুশ ছোটগল্পকার আন্তন চেখভের ‘ভাঙ্কা’ (VANKA) নামক গল্পের অনুপ্রেরণায় নির্মিত। গল্প ও সংলাপ সাজিয়েছেন জোশী মঙ্গলাথ। পরিচালনা করেছেন জয়রাজ। সিনেমাটোগ্রাফার ছিলেন এম.জে.রাধাকৃষ্ণান। একাধিক জাতীয় পুরস্কারে সম্মানিত সিনেমাটি।

এই সিনেমার গল্প একটি শিশুর শৈশব হারানোর; সরল ও নিষ্পাপ একটি শিশুর উপর চাপিয়ে দেওয়া শ্রমের বোঝা – আখ্যানের কেন্দ্রীয় বিষয়। একটি শিশু ও তার দাদুকে ঘিরে গল্প গড়ে উঠেছে। কাট্টাপ্পায়ি এক অনাথ শিশু। থাকে তার দাদুর সঙ্গে। দাদু ওউথের পেশা হাঁস পালন (Duck Man)। মালিকের পালিত হাঁস সে চড়িয়ে বেড়ায়। যেখানে যেখানে হাঁসেরা যায়, তাদের পিছু পিছু গিয়ে হাঁসেদের দেখভাল করাই তার পেশা। সেই সূত্রে কাট্টাপ্পায়ি তার দাদুর সঙ্গে ঘুরে ঘুরে বেড়ায়। এই ঘোরার সঙ্গে সঙ্গে সে বিপুল বাস্তব অভিজ্ঞতা অর্জন করে। এবং নিজের সহজাত বুদ্ধি খাটিয়ে কাজ করে এবং নিজ বোধে সে কথা বলে দার্শনিকের মতোই। তার খুব ইচ্ছে স্কুলে পড়ার। কিন্তু হঠাৎ করেই ওউথ জানাতে পারেন দুরারোগ্য ব্যাধিতে তিনি আক্রান্ত এবং খুব বেশি দিন তিনি বাঁচবেন না। কিন্তু তিনি না থাকলে কাট্টাপ্পায়িকে দেখবে কে? এই দুশ্চিন্তায় মালিকের চালাকিতে তিনি বাধ্য হন কাট্টাপ্পায়িকে মুটে বওয়ার খোরপোষের কাজে পাঠাতে। অবশ্য কাট্টাপ্পায়ি জানত সে স্কুলে যাচ্ছে পড়তে, দূরে। কিন্তু তার সরলতার আড়ালে চলে এক ষড়যন্ত্র। সে পৌঁছে দেখে সেখানে তার মতোই আরো বহু শিশু আছে, শ্রমজীবী এবং আবিষ্কার করে সেখানে কোনো জীবন নেই।

এমনই অত্যন্ত স্পর্শকাতর এই আখ্যান আবেগের কথা বলে, বাস্তবের সামনে এক শিশুর সমস্ত সরলতার দগ্ধ হয়ে যাওয়ার কথা বলে। কিন্তু গল্প নয় এই সাদামাটা চেনা গল্পের উপস্থাপনাই এই সিনেমার কেন্দ্রীয় আকর্ষণ। প্রকৃতির চলচ্চিত্রায়নে, প্রকৃতির ছবি দিয়েই জীবনের প্রতীক নির্মাণে, স্থানীয় সাংস্কৃতিক উপস্থাপনায় এই চলচ্চিত্রের জুড়ি মেলা ভার। প্রকৃতির নিরাভরণ সারল্য এবং তার সহজাত সৌন্দর্য মিলে যায় প্রধান চরিত্রের সঙ্গেই। তাই প্রাকৃতিক সৌন্দর্যের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সিনেমায়। প্রকৃতি কখনো রূপক, কখনো আবহ হয়ে আসে। ভারতীয় চলচ্চিত্রে এটি একটি স্মরণীয় সিনেমা নিঃসন্দেহে।

আরও পড়ুনঃ  কোন কোন রুটে বেসরকারি ট্রেন?

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.