শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু কলকাতায়

১০:২৯ এএম, মে ২২, ২০২১

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু কলকাতায়

করোনার পর এবার চোখ রাঙাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। রাজ্যে প্রথম মৃত্যু হল ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে। শনিবার সকালে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে মৃত্যু হয় এক মহিলার। যাতে স্বাভাবিক ভাবেই আতঙ্ক বাড়ছে।

হাসপাতাল সূত্রে খবর, শম্পা চক্রবর্তী নামে বছর ৩২ এর ওই মহিলার বাড়ি হরিদেব পুরে। বেশ কিছুদিন ধরেই করোনা আক্রান্ত হয়ে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। এরপরেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন ওই মহিলা। তিনি হাই ডায়বেটিক রোগী ছিলেন বলেও জানা যাচ্ছে।

হাসপাতাল সূত্রের খবর, ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসাও করা হয়েছিল ওই মহিলার। ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ দেওয়া হয়েছিল তাঁকে, দেওয়া হয়েছিল অক্সিজেনও। কিন্তু, তাঁকে বাঁচানো যায়নি। এরপরেই এদিন মৃত্যু হয় তাঁর।

ইতিমধ্যেই রাজ্যে ৫ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। এই নিয়ে গাইডলাইন প্রকাশ করেছে রাজ্যের স্বাস্থ্য ভবন। ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। অন্যদিকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অনির্বাণ বিশ্বাস জানান, ব্ল্যাক ফাঙ্গাস আগেই ছিল। যাঁদের ডাইবেটিস আছে তাঁদের এটা হতে পারে।

এছাডাও যাঁরা দীর্ঘদিন আইসিইউ তে চিকিৎসাধীন রয়েছেন তাঁদের ক্ষেত্রে এই রোগ হতে পারে। তবে করোনা হলেই যে মিউকোর মাইকোসিস বা এই ছত্রাক বাহিত রোগ হবে তার কোনও মানে নেই। পাশাপশি তিনি এই নিয়ে অযথা আতঙ্কিত হতেও বারণ করেন। এই রোগ ছোয়াঁচে নয় বলেও জানানো হয়েছে।