রেশন নিয়ে যাবতীয় সমস্যার সমাধানে অ্যাপ আনছে খাদ্য দফতর, জানালেন খাদ্যমন্ত্রী

রেশন নিয়ে যাবতীয় সমস্যার সমাধানে অ্যাপ আনছে খাদ্য দফতর, জানালেন খাদ্যমন্ত্রী
রেশন নিয়ে যাবতীয় সমস্যার সমাধানে অ্যাপ আনছে খাদ্য দফতর, জানালেন খাদ্যমন্ত্রী

রেশন ব্যবস্থায় সরলীকরন করতে নতুন অ্যাপ তৈরি করছে খাদ্য দফতর। বৃহস্পতিবার এমনটাই জানান রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। অন্যদিকে, খুব শীঘ্রই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করতে হবে গ্রাহকদের। এর ফলে মুহূর্তেই রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য তাঁরা নিজেদের ফোনেই পেয়ে যাবেন।

খাদ্যমন্ত্রী জানান, নতুন অ্যাপ তৈরি করা হচ্ছে খাদ্য দফতরের তরফে। এর ফলে প্রতিটি গ্রাহক তাদের মোবাইলে তারা জানতে পারবেন রেশনের সবরকম তথ্য। এছাড়াও রেশন কার্ডের যাবতীয় সমস্যা গুলো পরিষ্কার ভাবে তারা অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন। অন্যদিকে, আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করতে হবে গ্রাহকদের। এর ফলে প্রতিটি গ্রাহক তাদের মোবাইলে জানতে পারবেন রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য।

খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, খাদ্য দপ্তরে লক্ষ্য আগামী আগষ্ট মাসের মধ্যে সমস্ত রেশন কার্ডে আধার সংযুক্তি। আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড যুক্ত করলে কোন বাসিন্দা ঠিকানা পরিবর্তন করলেও অথচ রেশন কার্ড পরিবর্তন করতে পারেন নি এমন সমস্যা হলে সেক্ষেত্রে তারা বর্তমান যে জায়গায় আছেন সেখান থেকেই তারা রেশন পাবেন। এছাড়াও খাদ্য দপ্তরের পোর্টালে রেশনের আবেদন করলে তার অনুমোদন এসে গেলেই ই কার্ড দেখিয়ে গ্রাহকরা রেশন তুলতে পারবেন।

এদিকে রাজ্যে ফের বান আসতে চলেছে। সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগে থেকেই রাজ্যবাসীকে সতর্ক করেছিলেন। তাই রাজ্যে বান আসার আগে বিপদসংকুল এলাকায় রেশন ডিলার গুলোতেও যাতে খাবার সুরক্ষিত থাকে সে বিষয়েও নজর দেওয়া হচ্ছে বলে জানান খাদ্যমন্ত্রী।এ প্রসঙ্গে রাজ্যের খাদ্যমন্ত্রী বলেছেন, ঝড় আসার আগে প্রতিটি জায়গায় রেশন ডিলার গুলোতেও খাবার সুরক্ষিত থাকে কোন ভাবে নষ্ট না হয়। তার জন্য একটি বার্তা তাদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

অন্যদিকে, কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে পরিবর্তন হচ্ছে রেশন প্রাপকের ক্রাইটেরিয়াতেও। এই বিষয়ের জন্য বিশেষ কমিটি তৈরি হয়েছে। কমিটি সিদ্ধান্ত নেবে কারা ভর্তুকি যুক্ত রেশন পাবেন।বর্তমান অতিমারী পরিস্থিতিতে অনেকেরই রোজগার কমেছে একইসঙ্গে কর্মহীন হয়ে পড়েছেন অনেকে।সে কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রীর নির্দেশে এই পরিবর্তন হচ্ছে বলে জানান তিনি ।