বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা নিয়ে কী ঘোষণা করল আয়কর দপ্তর? রইলো বিস্তারিত

০৩:০৮ পিএম, জুন ২৮, ২০২১

ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা নিয়ে কী ঘোষণা করল আয়কর দপ্তর? রইলো বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনার জেরে নাজেহাল দেশ সহ রাজ্যবাসী। এই মারণ রোগের কারণে যেমন বহু মানুষ প্রাণ হারাচ্ছেন, তেমন মানুষের আর্থিক দিকেও ভাটা দেখা দিচ্ছে। তবে এই পরিস্থিতিতে স্বস্তির খবর দিল আয়কর দপ্তর। বৃদ্ধি করল ২০২০-২১ অর্থবর্ষের ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা।

উল্লেখ্য আয়কর দপ্তরের নিয়ম অনুযায়ী গত ৩১ শে মার্চ শেষ হওয়া আইটিআর-১ বা আইটিআর-৪ জমা দিতে হত ৩১ শে জুলাই এর মধ্যে। আর এবার সেই সময়সীমা বৃদ্ধি করল আয়কর দপ্তর। কত কতদিন বাড়ল এই সময়সীমা তা একনজরে দেখে নিন..

আয়কর দপ্তরের তরফে জানা গেছে, ২০২০-২১ অর্থবর্ষের ইনকাম ট্যাক্স রিটার্ন করদাতাদের ৩১ জুলাইয়ের বদলে দিতে হবে ৩০ শে সেপ্টেম্বর এর মধ্যে। এছাড়া বেশ কয়েকটি সংস্থার ক্ষেত্রে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) ইনকাম ট্যাক্স রিটার্ন এর সময়সীমা বাড়িয়ে ৩০ শে নভেম্বর পর্যন্ত করেছে বলেও জানা গেছে।

অন্যদিকে গত বছর যারা নির্দিষ্ট সময়সীমার মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করতে পারেন নি, তাদের ক্ষেত্রেও জরিমানা-সহ ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বৃদ্ধি করেছে আয়কর দপ্তর। এই বছর তাদের জরিমানা-সহ ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করতে হবে। আর সরকারের এই সিদ্ধান্তে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন করদাতারা।