শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আফগানিস্তানের পরিস্থিতি ভয়ঙ্কর! বন্ধ হল কাবুলে ভারতীয় দূতাবাস!

০৮:৫৮ এএম, আগস্ট ১৭, ২০২১

আফগানিস্তানের পরিস্থিতি ভয়ঙ্কর! বন্ধ হল কাবুলে ভারতীয় দূতাবাস!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ যত সময় এগোচ্ছে, ততই ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। এ যেন এক অন্ধকারময় আফগানিস্তানের ছবি। মাত্র কয়েকদিনের মধ্যেই গোটা দেশটা আতঙ্কের অতল গহ্বরে চলে গিয়েছে। ইতিমধ্যেই দেশ ছেড়ে পলায়ন করেছেন প্রেসিডেন্ট আসরফ ঘানি। প্রেসিডেন্টের প্রাসাদের দখল নিয়েছে তালিবান। নিজের দেশকে আর সুরক্ষিত মনে করছেন না আফগানরা। এই পরিস্থিতিতে রবিবারই সন্ধ্যায় কাবুল বিমানবন্দর থেকে ১২৯ জন যাত্রী নিয়ে দিল্লিতে পৌঁছায় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান।

রবিবার ভোর থেকেই কাবুল বিমানবন্দরে অজস্র মানুষের ভিড়। প্রাণ বাঁচাতে সকলেই উদভ্রান্তের মতো ছুটে চলেছেন। বিমানে ওঠার জন্যও লম্বা লাইন। আফগানিস্তানের পরিস্থিতি এই মুহূর্তে অনিশ্চিত। তাই বর্তমান পরিস্থিতি বিবেচনা করে, অনির্দিষ্টকালের জন্য যাবতীয় অফলাইন পরিষেবা বন্ধ করল ভারতীয় দূতাবাস। সূত্রের খবর, সোমবার ভারতীয় দূতাবাসের দরজা বন্ধ করা হয়। আপাতত বাইরের কাউকে দূতাবাসের ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। তবে, অফলাইনে ভিসা-সহ যাবতীয় পরিষেবা জারি রয়েছে।

জানা গিয়েছে, আগামী বেশ কিছুদিন এভাবেই দূতাবাসের কাজ চলবে। আফগান নাগরিকরা ভারতে আসতে চাইলে, তাঁদের ওয়েবসাইটের মাধ্যমেই ভিসার আবেদন করতে হবে। তবে, দূতাবাস বন্ধ করা নিয়ে, এখনও কোনও মন্তব্য করেনি বিদেশমন্ত্রক। বস্তুত, তালিবানরা কাবুলে প্রবেশ করার পর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করে। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে আগেই এমন ইঙ্গিত দেওয়া হয়েছিল। সোমবারই কাবুলের ভারতীয় দূতাবাসের দরজা বন্ধ করে দেওয়া হয় বলে স্থানীয় সূত্রের খবর। যদিও সরকারিভাবে এখনও এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

সূত্রের আরও খবর, ওই দূতাবাসে কর্মরত সমস্ত ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। আপাতত সেখানে কাজ করবেন শুধুই আফগান কর্মীরা। সোমবার রাতে আরও ৪৫ যাত্রী নিয়ে দিল্লিতে এসে পৌঁছায় ভারতীয় বায়ুসেনার একটি বিমান। যাত্রীদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন ভারতীয় দূতাবাস কর্মী।

কাবুল ভারতীয় দূতাবাসে এখনও বহু দূতাবাস ও বিদেশমন্ত্রকের কর্মী আটকে রয়েছেন। তাঁদের নিরাপত্তার দায়িত্বে রয়েছে প্যারামিলিটার ফোর্স। জানা গিয়েছে, তাঁদেরও ধাপে ধাপে ফিরিয়ে আনা হবে। সূত্রের খবর, ITBP-র জওয়ান সহ এখনও বেশ কিছু ভারতীয় আটকে রয়েছেন কাবুলে ভারতীয় দূতাবাসে। ফলে তাদের জন্য উদ্বেগ বাড়ছে। বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, কাবুলের পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। গোটা পরিস্থিতির উপরে নজর রাখছে কেন্দ্র সরকার।