শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বৈঠকেও মিলল না সমাধান সূত্র! আরজিকরে আন্দোলন চলার হুঁশিয়ারি

১১:১১ পিএম, অক্টোবর ১৭, ২০২১

বৈঠকেও মিলল না সমাধান সূত্র! আরজিকরে আন্দোলন চলার হুঁশিয়ারি

অধ্যক্ষের পদত্যাগ চেয়ে অনশনে বসেছেন আরজিকর হাসপাতালের হবু চিকিৎসকরা। আর হাউজস্টাফ ইন্টার্নদের একাংশের এই আন্দোলনের জেরে নাকাল পরিষেবা। তবে এর দায় হাসপাতাল কর্তৃপক্ষের উপরই চাপাল আন্দোলনরত পড়ুয়ারা। এমনকি আন্দোলন চলবে বলেই হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

১৩ দিন ধরে অনশন আন্দোলন করছে আরজিকর হাসপাতালের হবু চিকিৎসকরা। তাঁদের এই জট কাটাতে এদিন মোহিত মঞ্চে অনশনকারীদের সঙ্গে বৈঠকে বসেন আরজি করের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান-সহ সরকারের প্রতিনিধি ও আরজি করের মেন্টর কমিটির সদস্যরা। প্রায় এক ঘণ্টা ধরে এই বৈঠক চলে। তবে বৈঠক শেষে আন্দোলনকারী পড়ুয়ারা জানান, এই আলোচনার পর তাঁরা আশাবাদী। তবে অনশন তুলবেন কি না তা বাকি অনশনকারীদের সঙ্গে আলোচনার পরই চূড়ান্ত জানানো হবে।

কিন্তু ফিরে গিয়েই তাঁরা জানান, " ডিএম‌ই পর্যন্ত আলোচনা হয়েছে। তাতে কাজ না হলে স্বাস্থ্য সচিবের সঙ্গেও কথা বলা হবে। তাতেও যদি রাস্তা না বেরোয় তা হলে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চাইছি।" কিন্তু এই আন্দোলনের জেরে নাকাল হতে হচ্ছে রোগীদের। অসহায় হয়ে একটু চিকিৎসার জন্য কাতর আর্তি জানাচ্ছেন রোগীর পরিবারের সদস্যরা। তবে এই বিষয়ে নিজেদের ঘাড়ে দায় নিচ্ছে না আন্দোলনকারীরা। তাঁরা জানাচ্ছেন, "রোগী ভোগান্তির দায় কর্তৃপক্ষের। আমরা মানসিক ভাবে সুস্থ না হলে রোগী পরিষেবা দেব কী ভাবে?"

এই প্রসঙ্গে পাল্টা অতীন ঘোষ বলেন, "ওরা আলোচনার সময় একরকম কথা বলে। ফিরে গিয়ে অন্যরকম কথা বলে"। যদিও হাসপাতালের পরিষেবা কোনও ভাবেই ব্যাহত হবে না বলে আশ্বাস দিয়েছেন চিকিৎসক সংগঠন আইএমএ’র রাজ্য সম্পাদক শান্তনু সেন। তিনি জানিয়েছেন, "সরকারি হাসপাতাল কোনও ভাবেই পরিষেবা ব্যাহত হতে দেব না। নিখরচায় সরকারি হাসপাতালে চিকিৎসা পান রোগীরা। এটা নষ্ট হতে দেওয়া যাবে না।"