বদলে গেল নন্দীগ্রামের নাম! নতুন নাম ‘মমতাময়ী নগর’

বদলে গেল নন্দীগ্রামের নাম! নতুন নাম 'মমতাময়ী নগর'
বদলে গেল নন্দীগ্রামের নাম! নতুন নাম 'মমতাময়ী নগর'

এবার বদলে যাচ্ছে নন্দীগ্রামের নাম। তার বদলে এই গ্রামের নাম রাখা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে। গ্রামের নতুন নাম হয়েছে মমতাময়ী গ্রাম। তবে এই নন্দীগ্রাম আলাদা। আলিপুরদুয়ারের শামুকতলা থানার অন্তর্গত নন্দীগ্রামের নামই বদল করা হল।

বিধানসভা নির্বাচনে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম থেকে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে পরাজিত হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আলিপুরদুয়ারের নন্দীগ্রাম মুখ্যমন্ত্রীকে সম্মান জানাতে বদলে ফেলল নিজেদের গ্রামের নামটাই।

আলিপুরদুয়ার জেলার শামুকতলা থানার অন্তর্গত নন্দীগ্রামে কোনদিনই বিদ্যুৎ সংযোগ ছিল না। এই নিয়ে চরম ক্ষোভ ছিল এলাকাবাসীর মধ্যে। অনেক দরবার করেও কোনও আশার চির অন্ধকারে ডুবে থাকা নন্দীগ্রামের মানুষ।যদিও, গ্রামের রাস্তায় বিদ্যুৎ সংযোগ হলেও আপাতত গ্রামের মাত্র ১১ টি পরিবারে বিদ্যুৎ সংযোগ করা হয়েছে।

বিদ্যুৎ বন্টন কোম্পানির দাবি, আগামী কয়েক দিনের গ্রামের অন্য পরিবারেও বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। এদিকে, রাজ্যে পালাবদলের পর থেকে মুখ্যমন্ত্রীর নামে উৎসর্গ করে এখনও কোনও গ্রামের নাম বদলে ফেলার উদাহারণ নেই। সেদিক থেকে নন্দীগ্রামের নাম পাল্টে মুখ্যমন্ত্রীর নামের সাথে সামঞ্জস্য রেখে গোটা গ্রামের নাম বদলে ফেলার ঘটনা রাজনৈতিক ভাবেও যথেষ্ট তাৎপর্যপূর্ণ।