৮০ বছরের ঊর্ধ্বে এবং প্রতিবন্ধী ব্যক্তিরা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন, কমিশনের তরফে এল চিঠি

৮০ বছরের ঊর্ধ্বে এবং প্রতিবন্ধী ব্যক্তিরা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন, কমিশনের তরফে এল চিঠি
৮০ বছরের ঊর্ধ্বে এবং প্রতিবন্ধী ব্যক্তিরা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন, কমিশনের তরফে এল চিঠি / ছবি সৌজন্যে- Facebook Posted By @ECI / Representative Image

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ অবশেষে সব প্রতীক্ষার এবং সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঘোষণা হয়েছে ভোটের নির্ঘণ্ট। শুক্রবার দিল্লিতে পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের ভোটের দিনক্ষণ ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল কুমার অরোরা। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ২ মে।

আগামী মাসের ২৭ মার্চ থেকে শুরু হচ্ছে ভোটগ্রহণ প্রক্রিয়া। ২৭ মার্চের পর পরের দফাগুলি যথাক্রমে ১ এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল এবং শেষ দফার ভোট গ্রহণ ২৯ এপ্রিল৷ ২ মে হবে ভোট গণনা এবং ফলপ্রকাশ৷ উল্লেখ্য, রাজ্যে গত বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ৭ দফায়। এদিকে যে পাঁচটি রাজ্যের ভোটের দিন ঘোষণা হয়েছে, তার মধ্যে একমাত্র পশ্চিমবঙ্গেই হবে ৮ দফায় ভোটগ্রহণ।

উল্লেখ্য, এবারের বিধানসভা নির্বাচনে সরকারি কর্মচারীদের পাশাপাশি পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন ৮০ বছরের ঊর্ধ্বে বয়স্ক ব্যক্তিরা। শুধু তাই নয়, বয়স্ক ব্যক্তিদের পাশাপাশি পোস্টাল ব্যালটে ভোটদানের সুবিধা রয়েছে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্যও।

১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন মোতাবেক, এই ব্যবস্থা করার জন্য কেন্দ্রীয় নির্বাচন কমিশন চিঠি দিল রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে। বলা হয়েছে, পশ্চিমবঙ্গ ছাড়া আর যেসব রাজ্য অর্থাৎ অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরির নির্বাচনের ক্ষেত্রেও একই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এই চিঠি পাওয়ার পরই, রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের পক্ষ থেকে রাজ্যের সব স্বীকৃত রাজনৈতিক দলকেই এই বিষয় সম্পর্কে অবগত করা হয়েছে। উল্লেখ্য, রাজ্যে ৮০ বছরের বা তার ঊর্ধ্বে থাকা ভোটারের সংখ্যা ১১,৫৭,০৩০ জন এবং বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৫,০০,৭১৫ জন। নির্দিষ্ট স্থানে আবেদনের ভিত্তিতে এই ধরনের ভোটারদের জন্য পোস্টাল ব্যালট প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের তরফে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.