বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সুখবর! বাড়ল বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা, কার্ড ছাড়া কীভাবে পাবেন এই সুবিধা?

০৭:২৪ পিএম, জুন ৮, ২০২১

সুখবর! বাড়ল বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা, কার্ড ছাড়া কীভাবে পাবেন এই সুবিধা?

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আবারও বৃদ্ধি পেল বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা। আর গতকালই একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য গতবছর করোনা কাল থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় (PMGKY) দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া শুরু হয়।

প্রথমে ৮ মাস বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী। তারপর সেই সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের মে-জুন পর্যন্ত করা হয়েছিল। আর এবার সেই সময়সীমাও বৃদ্ধি করল প্রধানমন্ত্রী। গতকাল প্রধানমন্ত্রী বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা বাড়িয়ে দীপাবলি পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেন।

উল্লেখ্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় (PMGKY) এক-একটি পরিবার ৫ কিলো গম বা চাল ও ১ কিলো ডাল পেয়ে থাকেন। এই যোজনার সুবিধা পেতে প্রথমে ব্যাঙ্কে অ্যাকাউন্ট চালু করতে হবে। এছাড়া আপনার কত সম্পত্তি রয়েছে তা জানানোর জন্য একটি ফর্ম ফিলআপও করতে হবে। তারপর আপনি শহরের বাসিন্দা হলে পুরসভায়, আর যদি গ্রামীন বাসিন্দা হন তাহলে পঞ্চায়েতে নিজের নাম রেজিস্টার করতে হবে। আর যারা দারিদ্র সীমার নিচে থাকবেন তারাই পেয়ে যাবেন এই যোজনার সুবিধা।

তবে এই পরিষেবা রেশন কার্ড ছাড়াও পাওয়া যাবে বলে জানা গেছে। নিজের আধার কার্ড এই যোজনায় রেজিস্ট্রেশন করলে প্রত্যেকে একটি করে স্ট্রিপ পাবেন। আর সেই স্ট্রিপ দেখালেই পাওয়া যাবে বিনামূল্যে রেশন।