ইডি-সিবিআইকে পাল্টা তলব অধ্যক্ষের

ইডি-সিবিআইকে পাল্টা তলব অধ্যক্ষের
ইডি-সিবিআইকে পাল্টা তলব অধ্যক্ষের

নারদা কাণ্ডে মদন মিত্র, ফিরহাদ হাকিমদের বিরুদ্ধে চার্জশিট পেশ করার ঘটনায় এবার ইডি এবং সিবিআইকে পাল্টা তলব করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, আগামী ২২ সেপ্টেম্বর তুই তদন্তকারী সংস্থাকে দুপুর একটা নাগাদ ডেকে পাঠানো হয়েছে বিধানসভায়।

সূত্রের খবর, নিয়ম অনুযায়ী বিধানসভার কোন বিধায়ক বা সাংসদের বিরুদ্ধে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কোন রকম চার্জশিট পেশ করলে সে ক্ষেত্রে বিধানসভার লোকসভার অধ্যক্ষের অনুমতি নিতে হয়। কিন্তু রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম এবং সুব্রত বক্সি ও কামারহাটির বিধায়ক মদন মিত্রের বিরুদ্ধে চার্জশিট পেশ করার ক্ষেত্রে এবং সিবিআই কোনরকম অনুমতি নেয়নি। নিয়ম লঙ্ঘন হয়েছে বলে জানা গিয়েছে। ঠিক কি কারণে বিধানসভার স্পিকারের অনুমতি না নিয়েই ওই দুই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা চার্জশিট পেশ করল তা জানতে চেয়ে হাজিরা দিতে বলা হয়েছে এবং সিবিআইকে।

প্রসঙ্গত, নারদ কাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী সহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে ইডি। সে ক্ষেত্রে নগর দায়রা আদালতে সিবিআই চার্জশিট জমা দিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। চার্জশিটে নাম রয়েছে ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র, শোভন চট্টোপাধ্যায় এবং আইপিএস অফিসার এসএমই মির্জার। এই দুই মন্ত্রী সহ পাঁচজনকে আগামী ১৬ নভেম্বর হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

অন্যদিকে জানা গিয়েছিল, ফিরহাদ হাকিম, মদন মিত্র এবং সুব্রত মুখোপাধ্যায় যেহেতু জনপ্রতিনিধি তাই বিধানসভার অধ্যক্ষের মাধ্যমে তাদের আদালতের কাছে হাজিরা দেওয়ার সমান পাঠানো হবে। কিন্তু সে পন্থা অবলম্বন না করায় এবার সিবিআই এবং ইডিকে ডেকে পাঠালেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।