বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

করোনা আবহে পরিবর্তন নিয়মে! একই ছাদের তলায় গণনা হবে পুরভোটের ফলাফলের

১১:০৬ পিএম, নভেম্বর ২৭, ২০২১

করোনা আবহে পরিবর্তন নিয়মে! একই ছাদের তলায় গণনা হবে পুরভোটের ফলাফলের

করোনা আবহে নিয়মের বদল হচ্ছে সবক্ষেত্রে। এবার বদল করা হচ্ছে পুরভোটের গণনা কেন্দ্রের বিষয়েও। এতদিন প্রত্যেক বোরো পিছু গণনা কেন্দ্র তৈরি করা হত। কিন্তু এবার বদল আসছে সেই নিয়মে। নির্বাচন কমিশন সূত্রে খবর, এবার ১৬টি বোরোর ১৪৪টি ওয়ার্ডের গণনা হবে একটিই কেন্দ্রে।

নির্বাচন কমিশন সূত্রে খবর, একটি মাত্র গণনা কেন্দ্রে কলকাতা পুরসভার ১৪৪ ওয়ার্ডের ভোট গণনা হবে। এবার কলকাতার পুরভোট পরিচালনার জন্য ২৭ হাজারের বেশি  ভোট কর্মী নিয়োগ করা হচ্ছে।এতদিন কলকাতা পুরভোটে বরো পিছু গণনা কেন্দ্র তৈরি করা হত। কিন্তু সেই নিয়মই এবার পরিবর্তন করা হল।

২০১৫ সালে প্রত্যেক বরোতেই গণনা করা হয়েছিল। কিন্তু আইন অনুযায়ী প্রত্যেক বুথেই গণনা করতে হবে না হলে এক ছাদের তলায় গণনা করতে হবে। তবে এবার রাজ্য নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে করোনা আবহে একই ছাদের তলায় হবে গণনা।

এদিকে, নিয়ম অনুযায়ী ভোট পরিচালনার কাজে যে সংখ্যক কর্মী দরকার তার থেকে বাড়তি ৩০ শতাংশ কর্মী নিয়োগ করা হচ্ছে এবার। তবে এবার পুরুষ কর্মীদের দিয়েই ভোট প্রক্রিয়া সম্ভব বলে কমিশন মনে করছে।রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ভোট কর্মী হিসাবে নিয়োগ করা হবে।