সরস্বতী পুজো তো করবেন! দেবীকে তুষ্ট করবেন কোন মন্ত্রে? জেনে নিন..

সরস্বতী পুজো তো করবেন! দেবীকে তুষ্ট করবেন কোন মন্ত্রে? জেনে নিন..
সরস্বতী পুজো তো করবেন! দেবীকে তুষ্ট করবেন কোন মন্ত্রে? জেনে নিন..

হাতে আর মাত্র দুটো দিন! তারপরই আসছে বাঙালির শীতকালীন উৎসব, সরস্বতী পুজো। বাগদেবী, সারদা, মহাশ্বেতা, শতরূপা, ব্রাহ্মী… কত শত রূপেই না পূজিতা হন দেবী। আর শুধু বাঙালিরাই নন, দেশের অন্যান্য রাজ্যেও আরাধনা করা হয় দেবী সরস্বতীর। এমনকি দেশের বাইরেও ভিন্ন ভিন্ন রূপে বন্দনা করা হয় দেবীকে।

প্রতি বছর মাঘ মাসের বসন্ত পঞ্চমী তিথি মর্ত্যলোকে দেবী-বন্দনা করা হয়। সরস্বতী হলেন জ্ঞান এবং শিক্ষার দেবী। তাই জ্ঞান লাভের আশায় তাঁর পায়ে অঞ্জলি দেওয়া হয়। প্রার্থনা করা হয় দেবীর কৃপার। সঠিক মন্ত্র এবং বিধি মেনে পুজো করলে, দেবী তুষ্ট হয়ে ওঠেন। সেরকমই সরস্বতীকে বন্দনা করার কিছু মন্ত্র রয়েছে, যা ছাড়া দেবী পুজো বা অঞ্জলি সম্পূর্ণই হয় না। আসুন আজ জেনে নেওয়া যাক সেই মন্ত্রগুলিই…

১. সরস্বতীর স্তব মন্ত্রঃ শ্বেতপদ্মাসনা দেবী শ্বেত পুষ্পোপশোভিতা। শ্বেতাম্ভরধরা নিত্যা শ্বেতাগন্ধানুলেপনা।। শ্বেতাক্ষসূত্রহস্তা চ শ্বেতচন্দনচর্চ্চিতা। শ্বেতবীণাধরা শুভ্রা শ্বেতালঙ্কারব‌ভূষিতা। বন্দিতা সিদ্ধগন্ধর্ব্বৈর্চ্চিতা দেবদানবৈঃ। পূঝিতা মুনিভি: সর্ব্বৈঋষিভিঃ স্তূয়তে সদা।। স্তোত্রেণানেন তাং দেবীং জগদ্ধাত্রীং সরস্বতীম্। যে স্মরতি ত্রিসন্ধ্যায়ং সর্ব্বাং বিদ্যাং লভন্তি তে।।

২. সরস্বতী পুজার পুষ্পাঞ্জলি মন্ত্রঃ ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।। নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ। বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।। এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।

৩. সরস্বতী দেবীর প্রনাম মন্ত্রঃ নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।