বজ্র-বিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য! জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

বজ্র-বিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য! জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস
বজ্র-বিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য! জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া – Ajker Abhawa কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। এবছর শীত যেমন দীর্ঘস্থায়ী ছিল, সেরকম গরমও রেকর্ড পড়বে বলেই আগেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। তারই সাথে বৃষ্টির জেরে তাপমাত্রা কিছুটা নিম্নমুখী বর্তমানে।

অন্যদিকে মে মাসের শুরুর দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। আর সেই মতই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি শুরু হয়েছে দুই বঙ্গে। সঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে। এতে এই তীব্র গরম থেকে রেহায় পেয়েছে রাজ্যবাসী। তবে ফের বৃদ্ধি পেয়েছিল তাপমাত্রা। কিন্তু গত দু-একদিন বৃষ্টি হওয়ায় ফের হ্রাস পেয়েছে তাপমাত্রা। আজ সকাল থেকেই মেঘলা রোদের দেখা মিলছে। আলিপুর আবহাওয়া দফতর সুত্রে খবর অনুযায়ী, পূর্ব-পশ্চিম অক্ষরেখার প্রভাবে রাজ্যে ঝড়-বৃষ্টির শুরু হয়েছে বলেই জানা যাচ্ছে। উল্লেখ্য পঞ্জাব থেকে উত্তরবঙ্গের সিকিম পর্যন্ত বিস্তৃত রয়েছে অক্ষরেখা। তার প্রভাবেই রাজ্যে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করে বজ্রগর্ভ মেঘ তৈরি করছে। রাজ্যে আগামীকাল অর্থাৎ শুক্রবার পর্যন্ত এই পরিস্থিতি জারি থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

উল্লেখ্য আজ ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের হাওড়া, উত্তর ও দক্ষিন ২৪ পরগণায়, নদিয়া ইত্যাদি জেলায়। অন্যদিকে ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া সহ মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে কলকাতা, মুর্শিদাবাদ, বীরভূম-সহ রাজ্যের অন্যান্য জেলাগুলিতে। এরই সঙ্গে বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া সাথে বজ্র-বিদ্যুৎ সহ ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।