এবার পাসপোর্টে ছাড়পত্র দেওয়ার আগে সোশ্যাল মিডিয়ার ব্যবহার খতিয়ে দেখবে এই রাজ্য!

এবার পাসপোর্টে ছাড়পত্র দেওয়ার আগে সোশ্যাল মিডিয়ার ব্যবহার খতিয়ে দেখবে এই রাজ্য! রইলো বিস্তারিত
এবার পাসপোর্টে ছাড়পত্র দেওয়ার আগে সোশ্যাল মিডিয়ার ব্যবহার খতিয়ে দেখবে এই রাজ্য! রইলো বিস্তারিত/ ফাইল ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার থেকে কোনো আবেদনকারীকে পাসপোর্টে ছাড়পত্র দেওয়ার পূর্বে উক্ত ব্যক্তির সোশ্যাল মিডিয়ার ব্যবহারের দিকে নজর রাখবে উত্তরাখণ্ড পুলিশ, এমনটাই জানিয়েছে উত্তরাখণ্ডের ডিজিপি অশোক কুমার। এবিষয়ে তিনি জানান, বর্তমানে সোশ্যাল মিডিয়ার দুর্ব্যবহার রুখতে এরূপ পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

এছাড়া তিনি বলেন, এই নিয়ম নয়া নয়। এই নিয়ম পাসপোর্ট আইনের ধারা তে পূর্বেই ছিল, তবে এবার থেকে তা বলবৎ করা হবে। উল্লেখ্য দেশবিরোধী কাজে যুক্ত এমন কোন ব্যক্তির পাসপোর্ট সংক্রান্ত কোন নথি যাতে ইস্যু করা না হয়- এরূপ এক ধারা প্রযোজ্য রয়েছে পাসপোর্ট আইনে। আর এই ধারা-ই বলবৎ করার কথায় জানিয়েছেন উত্তরাখণ্ডের ডিজিপি অশোক কুমার।

প্রসঙ্গত পূর্বে পাসপোর্টে ছাড়পত্র প্রদানের আগে দেখা হত আবেদনকারীর বিরুদ্ধে কোনরকম এফআইয়ার আছে কি না। বর্তমানে উত্তরাখণ্ডের ডিজিপি অশোক কুমার সহ রাজ্যের উচ্চ পুলিশ আধিকারিকরা সিদ্ধান্ত নেন যে, শুধু এফআইয়ার আছে কি না দেখা ছাড়াও পাসপোর্টে ছাড়পত্র দেওয়ার পূর্বে আবেদনকারীর সোশ্যাল মিডিয়ার ব্যবহার বিধি ভেরিফিকেশনও করা হবে। এতে সোশ্যাল মিডিয়ার অপব্যবহার অনেকাংশে হ্রাস পেতে পারে বলে মনে করা হচ্ছে।

আরো পড়ুনঃ   মৎস্যজীবীদের পরিশ্রম দেখতে একি করলেন রাহুল গান্ধী! রইলো ভিডিও