রোদে ত্বকে ট্যান পড়েছে! জেনে নিন ঘরোয়া প্রতিকার

রোদে ত্বকে ট্যান পড়েছে! জেনে নিন ঘরোয়া প্রতিকার
রোদে ত্বকে ট্যান পড়েছে! জেনে নিন ঘরোয়া প্রতিকার

অত্যাধিক রোদ গায়ে লেগে লেগে যে ট্যান পড়ে যায়, তা দূর করে ত্বকে জেল্লা ফেরাতে কি করণীয় জেনে নিন-

মধু ও লেবুর রস এর ফেসপ্যাক: পাতিলেবুর রস আর মধু একসাথে পরিমাণমতো মেশান যাতে বেশ গাঢ় মিশ্রণ তৈরি হয়। এরপর সেই মিশ্রণ মুখে, হাতে-পায়ে এই প্যাক লাগিয়ে আধ ঘণ্টা রেখে তারপর ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় এই মিশ্রণে খানিকটা চিনি মিশিয়ে নিলে স্ক্রাবিংয়ের কাজটাও করে দেবে।

দই আর টোম্যাটোর প্যাক: টোম্যাটোর অ্যান্টিঅক্সিডান্ট উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে, দইয়ের ল্যাকটিক অ্যাসিড কোমলতা নিশ্চিত করে। টোম্যাটো আর দইয়ের প্যাক মিনিট কুড়ির বেশি রাখবেন না, আর কখনও যদি মনে হয় ত্বকে অস্বস্তি হচ্ছে তাহলে তখনই সেটি তুলে দিন। তারপর বরফ দেওয়া ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

শসার রস: রোদে পোড়া ত্বকের পুরোনো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে শসার রস দারুণ উপকারী উপাদান। শসা কুরে তার থেকে রস বের করে নিন, তার পর তুলো দিয়ে লাগান ট্যান হওয়া স্থানে। সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। লেবু প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন।

বেসন আর কাঁচা হলুদের পেস্ট: বিশেষ করে ভারতীয় কমপ্লেকশনকে উজ্জ্বলতর করে তুলতে হলুদের জুড়ি নেই। কাঁচা হলুদবাটার সঙ্গে বেসন আর দই মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহার করুন। এক সপ্তাহের মধ্যে পার্থক্য চোখের সামনে দেখতে পাবেন।