মঙ্গলবার, ১৭ মে, ২০২২

চোখ রাঙাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা! কবে পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

০৯:৫৬ এএম, জানুয়ারি ১৬, ২০২২

চোখ রাঙাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা! কবে পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পৌষ কেটে মাঘ চলে এল, কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে! কিন্তু কোথায় শীত? শীত সেই যে শুরু থেকে লুকোচুরি খেলছে, তা এখনও শেষ হয়নি। এবছরে এখনও পর্যন্ত মানুষ জানুয়ারির অর্ধেক হয়ে গেলেও, কনকনানি ঠাণ্ডা অনুভবই করতে পারল না। তার মধ্যেই কেটে গেল পৌষ পার্বণ।

এদিকে, পশ্চিমী ঝঞ্ঝা সরে গিয়ে বৃষ্টির দাপট কমেছে। কুয়াশামাখা ভোর দিয়ে দিনের শুরু হয়েছে। আবারও কিছুটা কমছে তাপমাত্রা। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে বেশি হলেও, কলকাতায় শীত তেমন বোঝাই যাচ্ছে না। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই তাপমাত্রা সরে যাবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই আকাশ পরিষ্কার হয়ে যাবে।

অন্যদিকে জানা গিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই তা কেটে যাবে। পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। আবহাওয়া শুষ্কই থাকবে। পাশাপাশি বৃষ্টির কোনও সম্ভবনা নেই বললেই চলে।

এদিকে, উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট দেখা যাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে আগামী চার-পাঁচ দিন উত্তরের বাকি জেলায় ঘন কুয়াশার দাপট দেখা যাবে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী দুইদিনে সামান্য কমতে পারে তাপমাত্রা। এরপর অপরিবর্তিত থাকবে আবহাওয়া। তবে, রবিবার ও মঙ্গলবার পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর জেরে আবারও বাধা পাবে উত্তুরে হাওয়া। তাই আপাতত জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।