শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

শোকস্তব্ধ নাট্যজগত! প্রয়াত নাট্য ব্যাক্তিত্ব শাঁওলি মিত্র

১০:৩০ পিএম, জানুয়ারি ১৬, ২০২২

শোকস্তব্ধ নাট্যজগত! প্রয়াত নাট্য ব্যাক্তিত্ব শাঁওলি মিত্র

ফের নক্ষত্র পতন নাট্যজগতে। ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব শাঁওলি মিত্র। রবিবার দুপুর ৩.৪০ মিনিট নাগাদ বেহালায় নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রখ্যাত কিংবদন্তি নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্র এবং তৃপ্তি মিত্রের কন্যা ছিলেন তিনি।

বাংলা থিয়েটার ও সিনেমা জগতের একজন জনপ্রিয় অভিনেত্রী ছিলেন শাঁওলি মিত্র। ঋত্বিক ঘটকের যুক্তি তক্কো গপ্পো সিনেমায় অভিনয় করে চমকে দিয়েছিলেন সকলকে। ২০০৩ সালের সংগীত নাটক একাডেমী পুরস্কার এবং ২০০৯ সালে পদ্মশ্রী পান শাঁওলিদেবী।

২০১৯ সাল থেকেই অসুস্থ ছিলেন শাঁওলি মিত্র। ২০২০ সালে এক ইচ্ছাপত্র লেখেন তিনি। সেখানে তিনি জানান মৃত্যুর পর তাঁর মৃতদেহ যেন কাউকে দেখানো না হয়। এমনকি শেষকৃত্যের আগে যেন কাউকে খবর দেওয়া না হয় সে কথাও লিখে যান তিনি। নিজের মরদেহের উপর যেন কেউ ফুল না দেয় সেই ইচ্ছাও প্রকাশ করেছিলেন শাওলি দেবী। সেই মতই এডিন সিরিটি শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর তাঁর মৃত্যুর খবর প্রকাশ্যে আনা হয়। [caption id="attachment_46860" align="alignnone" width="1360"] শাঁওলি মিত্রের লেখা ইচ্ছেপত্র[/caption]

তার সময় বাংলার রঙ্গমঞ্চে কার্যত রাজ করেছেন শাঁওলি মিত্র। পঞ্চম বৈদিক এর একের পর এক নাটকে মঞ্চে তার অভিনয় দক্ষতার মধ্যে দিয়ে ঝড় তুলেছিলেন তিনি। সিঙ্গুর আন্দোলনের সময় আন্দোলনকারী কৃষকদের সমর্থন করেছিলেন এই দাপুটে অভিনেত্রী।