অন্যান্য

এই রক্তের গ্রুপের মানুষের কোভিড আক্রান্ত হওয়ার সম্ভবনা প্রবল! জেনে নিন বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনাভাইরাস নিয়ে আতঙ্কের শেষ নেই। আর এদিকে, পুজোর মরশুমে লাফিয়ে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণের হার। থামার নামই নিচ্ছে না। সারা বিশ্বে এই ভাইরাসকে কাবু করার প্রচেষ্টা চলছে নিরন্তর। প্রতিদিনই গবেষণায় উঠে আসছে নানা নতুন নতুন তথ্য।

তেমনই সাম্প্রতিকের এক গবেষণায় উঠে এসেছে, নির্দিষ্ট কটি ব্লাড গ্রুপের মানুষের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভবনা প্রবল। আবার এর উল্টোটাও আছে। গবেষণায় এও দেখা গেছে যে, অন্য একটি রক্তের গ্রুপের মানুষদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভবনা কম তুলনামূলকভাবে। সম্প্রতি গবেষণায় দেখা গেছে যে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি রয়েছে ‘এ’ এবং ‘এবি’ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে। তাঁদের জীবনের ঝুঁকিও বেশি রয়েছে।

উল্লেখ্য, এই বিষয়ে প্রথম গবেষণা করেছিলেন ইউনিভার্সিটি অফ সাদার্ন ডেনমার্ক ও ওডএন্স ইউনিভার্সিটি হসপিটাল–এর গবেষকরা। তাঁদের গবেষণায় বিপদের পাশাপাশি এও উঠে এসেছিল যে, কারা এই ভাইরাস থেকে বেশি সুস্থ থাকতে পারেন।

সেই তথ্য অনুসারে, জানা যাচ্ছে যে, যাঁদের রক্তের গ্রুপ ‘ও’ পজিটিভ এবং ‘ও’ নেগেটিভ- দুই ক্ষেত্রেই, তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভবনা তুলনামুলক কম। গবেষকরা মোট ৪ লক্ষ ৭৩ হাজার মানুষের উপর এই পরীক্ষা চালিয়েছিলেন। গবেষকদের বক্তব্য অনুসারে, ডেনমার্ক আয়তনে অন্যান্য দেশের তুলনায় ছোট্ট দেশ। এখানে শক্তিশালী গণস্বাস্থ্য ব্যবস্থা রয়েছে। পাশাপাশি রয়েছে, তথ্যের একটি জাতীয় রেজিস্ট্রি ল্যাব। ফলে তাঁদের এই গবেষণা এক শক্তিশালী ভিতের উপর প্রতিষ্ঠিত।

এই সংক্রান্ত পরের গবেষণা হয় একই পদ্ধতি অবলম্বন করে, কানাডার ভ্যাঙ্কুভারে। সেখানে ৯৫ জন মানুষের উপর এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় দেখা যায় যে, সেখানে করোনা আক্রান্তদের মধ্যে, যাঁদের রক্তের গ্রুপ ‘এ’ এবং ‘এবি’ তাঁদের চিকিৎসার সাহায্য বেশি করে প্রয়োজন হচ্ছে। এই গ্রুপের অধিকারী মানুষরাই বেশি করে করোনা আক্রান্ত হচ্ছেন। আর অন্যদিকে যাঁদের রক্তের গ্রুপ ‘ও’, তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভবনা কম।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button