১ ডিসেম্বর থেকে বদলে যাচ্ছে এই ৩ নিয়ম! সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে

১ ডিসেম্বর থেকে বদলে যাচ্ছে এই ৩ নিয়ম! সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে
১ ডিসেম্বর থেকে বদলে যাচ্ছে এই ৩ নিয়ম! সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে

আজ নভেম্বর মাসের শেষ দিন। আগামীকাল অর্থাৎ বুধবার থেকে শুরু হচ্ছে এই বছরের শেষ মাস ডিসেম্বর। পুরনো মাস শেষ হয়ে নতুন মাস শুরু হলেই আর্থিক বিভিন্ন ক্ষেত্রেও বেশ কিছু নিয়মের বদল ঘটে থাকে। এবারও আগামীকাল অর্থাৎ ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে একাধিক নিয়মে বদল আসতে চলেছে। যার সরাসরি প্রভাব পড়তে পারে আপনার পকেটেও।

এক নজরে দেখে নেওয়া যাক কী কী নিয়মে বদল আসতে চলেছে-

১। ৩০ নভেম্বরের মধ্যেই UAN এর সঙ্গে আধারের সংযুক্তিকরণ বাধ্যতামূলক। এর আগেও একাধিকবার আধারের সঙ্গে এই লিঙ্ক করানোর সময়সীমা বাড়ানো হয়েছে। এবার শেষ সময়সীমা দেওয়া হয়েছে, ৩০ নভেম্বর। এই নির্দিষ্ট সময়ের মধ্যেই UAN – এর সঙ্গে Aadhaar লিঙ্ক করিয়ে নেওয়া জরুরি। নাহলে বিভিন্ন আর্থিক অসুবিধার মুখে পড়তে পারেন সাধারণ মানুষ।
উদাহরণ স্বরূপ বলা যায়, এই লিঙ্ক না করানো হলে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে টাকা জমা হবে না। সেই অ্যাকাউন্ট থেকে টাকা তোলাও যাবে না। এছাড়াও আরও বিভিন্ন অসুবিধার সৃষ্টি হতে পারে।

২। ১ ডিসেম্বর বা তার কিছুদিনের মধ্যেই গ্যাস সিলিন্ডারের নতুন দাম নির্ধারিত হতে পারে। বিশেষজ্ঞদের মতে, গত কয়েক মাস ধরে গ্যাস সিলিন্ডারের দাম ঊর্ধ্বমুখী হলেও, ডিসেম্বর মাসে গ্যাস সিলিন্ডারের দাম কমতে পারে। যদিও গ্যাস সরবরাহকারী সংস্থাদের তরফে এখনও এই বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি।

৩। আগামী ১ ডিসেম্বর থেকে দেশের সবচেয়ে বড় ও অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio)-র ট্যারিফ প্ল্যান বৃদ্ধি পেতে চলেছে। জিও-র রিচার্জ প্ল্যানের দাম প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। প্রতিটি রিচার্জ প্ল্যানের ক্ষেত্রেই ১৬-১২০ টাকা পর্যন্ত মূল্যবৃদ্ধি হচ্ছে। ফলে গ্রাহকদের পকেটে টান পড়তে বাধ্য!