১লা এপ্রিল থেকে ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়মে বড় পরিবর্তন! রইলো বিস্তারিত

১লা এপ্রিল থেকে ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়মে বড় পরিবর্তন! রইলো বিস্তারিত
১লা এপ্রিল থেকে ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়মে বড় পরিবর্তন! রইলো বিস্তারিত (প্রতীকী ছবি)

বংনিউজ২৪x৭ ডেস্কঃ নতুন অর্থবর্ষ অর্থাৎ ১লা এপ্রিল থেকে অনেক কিছুরই বদল ঘটেছে। আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত বেশকিছু জিনিসের দামের বদল ঘটেছে। আর তারই সাথে বদল হয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কিছু নিয়ম। কোন কোন নিয়মে বদল ঘটল একনজরে দেখে নিন। নাহলে পড়ে সমস্যায় পরতে পারেন।

প্রসঙ্গত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে কয়েকটি নিয়মে বদলের কথা জানানো হয়েছে। উল্লেখ্য এসবিআই এর ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের অটো পেমেন্টের নিয়মে বদলের কথা জানা গেছে। এতদিন ওটিটি প্ল্যাটফর্ম যথা নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, ডিসনি, হটস্টার এর ক্ষেত্রে গ্রাহকদের সাবস্ক্রিপশন করা থাকলে তা শেষ হওয়ার সময় সংস্থার তরফ থেকে সাবস্ক্রিপশন এর ফি কেটে নেওয়া হত। এবং তারপর গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে টাকা কাটা ও নতুন সাবস্ক্রিপশন চালুর মেসেজ পৌঁছে যেত। তবে এই নিয়মে বদল ঘটেছে।

উল্লেখ্য এবার থেকে টাকা কাটার আগে সংস্থা গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে অথবা ইমেলে বিষয়টি প্রথমে জানাবে। তারপর গ্রাহকের সম্মতি নিয়ে তবেই সাবস্ক্রিপশনের ধার্য কাটবে সংস্থা। এতে কোন গ্রাহক সম্মতি না দিয়ে পেমেন্ট বাতিল করারও সুযোগ পাবেন এবার থেকে। নয়া নিয়ম অনুযায়ী গ্রাহকদের থেকে ৫০০০ টাকার বেশি টাকা কাটার ক্ষেত্রে ওটিপি মারফৎ সম্মতি নেওয়া হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে ব্যাঙ্ক কোন শুল্ক নেবে না গ্রাহকদের থেকে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.