অক্টোবর মাস থেকেই বাতিল হবে এই ব্যাঙ্কগুলির চেক বুক, কীভাবে পাবেন নতুন চেক বই? রইল পদ্ধতি

অক্টোবর মাস থেকেই বাতিল হবে এই ব্যাঙ্কগুলির চেক বুক! কীভাবে পাবেন নতুন চেক বই? রইল পদ্ধতি
অক্টোবর মাস থেকেই বাতিল হবে এই ব্যাঙ্কগুলির চেক বুক! কীভাবে পাবেন নতুন চেক বই? রইল পদ্ধতি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী একাধিক ব্যাঙ্ককে সংযুক্তিকরণের নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের মতে সংযুক্তিকরণ করলে গ্রাহক বৃদ্ধি পাবে এবং ব্যাঙ্ক গুলির আর্থিক সমৃদ্ধি বৃদ্ধি পাবে। তাই একাধিক ব্যাঙ্ককে এক ছাদের তলায় আনার প্রচেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। তবে পরবর্তী ক্ষেত্রে গ্রাহকরা সুবিধা পেলেও বর্তমানে প্রচুর সমস্যার সম্মুখীন হচ্ছেন তাঁরা। কারণ এই ব্যাঙ্কগুলি থেকে ঘোষণা করা হয়েছে যেহেতু সংযুক্তিকরণ হয়েছে তাই গ্রাহ্য করা হবে না পুরনো চেক বুক গুলি। অর্থাৎ আগামী অক্টোবর মাস থেকেই বাতিল হবে পুরনো চেক বুক।

সরকারের নিয়ম অনুযায়ী ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স (ওবিসি) এবং ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া এই ব্যাঙ্ক দুটির চেক বুক বাতিল হবে। কারণ এই ব্যাঙ্ক দুটির পঞ্জাব ন্যাশন্যাল ব্য্যঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হয়েছে। চেক বুকের ক্ষেত্রে আইএফএসসি কোড পরিবর্তন হবে তাই বাতিল হবে পুরনো চেক বুক। অবশ্য নতুন চেক বুক কীভাবে পাবেন সেই সংক্রান্ত বহু তথ্য দেওয়া রয়েছে পঞ্জাব ন্যাশন্যাল ব্যাঙ্কের তরফ থেকে। নতুন চেক বুক পেতে গ্রাহকরা এটিএম, ইন্টারনেট ব্যাঙ্কিং, পিএনবি ওয়ান অথবা সরাসরি কলসেন্টারে যোগাযোগ করলেই পেয়ে যাবে।

তাছাড়াও নিকটবর্তী এই ব্যাঙ্কের শাখায় গিয়ে সরাসরি যোগাযোগ করলেও পেয়ে যাবেন নতুন চেক বুক। পাশাপাশি গ্রাহকদের যে কোনও অসুবিধার জন্য একটি নম্বর দেওয়া হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে। সেটি হল ১৮০০১৮০২২২২। উল্লেখ্য এই দুটি ব্যাঙ্ক ছাড়াও এলাহবাদ ব্যাঙ্কেও পুরনো চেক বুক অক্টোবর মাস থেকে বাতিল হবে।