ভুবনেশ্বর কুমার নয়, ভারতীয় দলে এই ম্যাচ উইনারকে চাইছেন প্রাক্তন এই অলরাউন্ডার

ভুবনেশ্বর কুমার নয়, ভারতীয় দলে এই ম্যাচ উইনারকে চাইছেন প্রাক্তন এই অলরাউন্ডার
ভুবনেশ্বর কুমার নয়, ভারতীয় দলে এই ম্যাচ উইনারকে চাইছেন প্রাক্তন এই অলরাউন্ডার

বহু প্রতীক্ষার পর শুরু হয়ে গিয়েছে টি-২০ বিশ্বকাপ। আগামী ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের অভিযান শুরু করবে ভারত। তবে তার আগেই দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন কোহলি ব্রিগেড। বিশ্বকাপের জন্য গঠিত দল ইতিমধ্যেই তাই অনুশীলনে নেমে পড়েছেন। এদিকে, এরপরও প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার অজিত আগরকার টিম ইন্ডিয়ার প্রথম একাদশে ভুবনেশ্বর কুমারকে নিয়ে সন্দেহ প্রকাশ করছেন। তাঁর মতে, ভুবি নয়, বরং তাঁর বদলে দলে জায়গা করে নেওয়ার যোগ্য শার্দূল ঠাকুর।

সম্প্রতি স্টার স্পোর্টস চ্যানেলের শো ক্রিকেট কানেক্টেড-এ আগরকার জানিয়েছেন, “সংযুক্ত আরব আমিরশাহীতে, পিচ বোলারদের সাহায্য করলে, পাঁচজন বোলার নিয়ে দল গঠন করা যেতে পারে। অন্যথায় ভারতের উচিৎ ছয়জন বোলার নিয়ে প্রথম একাদশ গড়া। এর মধ্যে তিনজন ফাস্ট বোলার এবং তিনজন স্পিনার থাকতে হবে। হার্দিক যদি বোলিং না করেন, আমি বুমরাহ, শামি, শার্দূল, রবীন্দ্র জাদেজা, বরুণ চক্রবর্তী এবং রাহুল চাহারকে বোলার হিসেবে বেছে নিতে চাই।” পাশাপাশি আগরকারের মত, ভারত রবীন্দ্র জাদেজাকে মূল ব্যাটসম্যান হিসেবে ব্যবহার করতে পারে, যিনি বোলিংও করতে পারেন। তবে সেই দলে ভুবনেশ্বর এবং অশ্বিনের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করেননি তিনি।

অবশ্য শুধু আগরকারই নন, অনেক অভিজ্ঞ ক্রিকেটারই মনে করছেন, ভুবনেশ্বরের জায়গায় শার্দূল ঠাকুরকে ভারতীয় দলে অন্তর্ভুক্ত করা উচিৎ। টি-২০ বিশ্বকাপ শুরুর আগে ভারতীয় দলে হার্দিক পান্ডিয়ার বদলে শার্দূলকেই অন্তর্ভুক্ত করার কথা ছিল। আইপিএলে দুরন্ত পারফরম্যান্স করে শার্দূল টিম ইন্ডিয়াতে সুযোগও পেয়েছেন, তবে তা অক্ষর প্যাটেলের বদলে। এবার প্রথম একাদশে জায়গা করে নেওয়ার যোগ্য দাবীদার হিসেবেও তাঁর নাম উঠতে শুরু করল।