শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বর্ষার শুরুতেই সর্দি কাশি থেকে রক্ষা করবে এই ভেষজ চা, জেনে নিন বিস্তারিত

১১:৩৮ পিএম, জুন ২৫, ২০২১

বর্ষার শুরুতেই সর্দি কাশি থেকে রক্ষা করবে এই ভেষজ চা, জেনে নিন বিস্তারিত

আদা চা: নিয়মিত আদা চা পান করা খুবই উপকারী, আমাদের হার্ট ভালো থাকতে পারে আদা চা। এছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এই চা রক্ত জমাট বাঁধা নিয়ন্ত্রণ করে কোলেস্টেরল কম করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সাহায্য করে। আদার অল্প একটু গুনে বেড়ে যায় রান্নার স্বাদ। সর্দি কাশির সময় সামান্য আদার গুনে উপশম পাওয়া যায়। স্বাদে গন্ধে এবং গুণের দিক থেকে আদা খানিকটা সমসাময়িক হলুদ এবং এলাচের। আদা কেটে অথবা থেঁতো করে রস বার করে খাওয়া যায়।

গ্রিন টি: গ্রিন টি বিভিন্নভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। ওয়েট লস ড্রিঙ্কের কথা বলতে গেলে প্রথমেই যে নামটি উঠে আসে তা হলো গ্রিন টি। ওজন হ্রাস থেকে রক্তে শর্করার নিয়ন্ত্রণ এবং এটি হজমে উন্নতি করে। গ্রিন টি কোলেস্টেরল কমাতে সহায়তা করে। এর উপকারের তালিকা খুবই দীর্ঘ।

পুদিনা চা: পুদিনা পাতা আমাদের সকলের কাছেই পরিচিত একটি ভেষজ ও উপকারী পাতা। এই পাতার মূল, পাতা, কান্ড-সহ সমগ্র গাছই ওষুধীগুনে পরিপূর্ণ। এর পাতা সুগন্ধি হিসাবে রান্নায় ব্যবহার করা হয়। কাবাব, চাটনি, মশলায় ব্যবহার করা হয় পুদিনা পাতা। বিভিন্ন দেশে পুদিনার বেশি ব্যবহার হচ্ছে তেল তৈরিতে। পুদিনার মধ্যে থাকা মেন্থল খুবই উপকারী। তাই লিকার চায়ের মধ্যে পুদিনা পাতা মিশিয়ে খানিকক্ষণ ঢেকে রেখে খান। বেশ ভালো উপকার পাবেন বলে আশা করা যায়।