মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

আকারে প্রায় ১ ফুট, ৩ কেজির দৈত্যাকার আম 'নুরজাহান' চেখে দেখবেন? খরচ 'মাত্র' ১০০০ টাকা!

০১:০২ পিএম, জুন ৮, ২০২১

আকারে প্রায় ১ ফুট, ৩ কেজির দৈত্যাকার আম 'নুরজাহান' চেখে দেখবেন? খরচ 'মাত্র' ১০০০ টাকা!

কথায় বলে, ফলের রাজা আম। দেশের জাতীয় ফলও আম। আর আম খেতে পছন্দ করেন না, এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া দুষ্কর! এখন আমের মরশুম। তাই বাজারে গেলেই মিলবে চিরপরিচিত সব আম। হিমসাগর, সোরি, ফজলি, ল্যাংড়া, গোলাপখাস, মল্লিকা... যেটা ইচ্ছে সেটাই পছন্দ করে কিনতে পারেন। এগুলির দামও মধ্যবিত্তের নাগালের মধ্যে। কিন্তু আমাদের চেনা পরিসরের বাইরে কোনও আম চেখে দেখতে ইচ্ছে করে কি? উত্তর যদি হ্যাঁ হয়, তবে আপনার জন্য রয়েছে এই আম। যা কিনা আমের জগতের অন্যতম দামী আম। আকারেও দৈত্যাকার।

কী সেই আম? আমটির নাম যেন ইতিহাসের পাতা থেকে উঠে এসেছে। নাম নুরজাহান। আকারে যা প্রায় সাধারণ মানুষের হাতের তালুর থেকেও বড়! প্রায় ১ ফুট আকৃতির এই আম ওজনে প্রায় ৩ কেজির সমান। আর তার দাম শুনলে চোখ কপালে তুলতে হবে। ৫০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে ঘোরাফেরা করে দাম। অর্থাৎ এই আম চেখে দেখতে গেলে খরচ করতে হবে 'মাত্র' ১০০০ টাকা!

[caption id="attachment_17723" align="alignnone" width="1002"]আকারে প্রায় ১ ফুট, ৩ কেজির দৈত্যাকার আম 'নুরজাহান' চেখে দেখবেন? খরচ 'মাত্র' ১০০০ টাকা! আকারে প্রায় ১ ফুট, ৩ কেজির দৈত্যাকার আম 'নুরজাহান' চেখে দেখবেন? খরচ 'মাত্র' ১০০০ টাকা![/caption]

সারা দেশে শুধুমাত্র মধ্যপ্রদেশেই এই আমের ফলন হয়। ওই রাজ্যের আলিরাজপুরের কাত্থিওয়াড়া এলাকায় নুরজাহান আমের চাষ। স্থানীয় চাষীদের মতে, আফগান প্রজাতির দৈত্যাকার এই আম সাধারণ আমের থেকে বেশ খানিকটা বড় হয়। ওজনও বেশি। আর স্বাদ? সাধারণ আমের থেকে নাকি ঢের বেশি সে স্বাদ! একবার চাখলে বারবার খেতে মন চাইবে। আর ঠিক সেই কারণেই এই আমের এত চাহিদা। ফলে দামও প্রায় আকাশছোঁয়া।

স্থানীয় চাষিরা এও জানিয়েছেন, গত বছরের তুলনায় এ বছর আমের ফলন ভালো হয়েছে। ফলে দামও ভালো মিলবে বলে আশা করছেন তাঁরা। গত বছর নানা দূর্যোগের কারণে ফলন ভালো হয়নি৷ এবছর প্রচুর ফলন। যদিও করোনার কারণে ব্যবসায় কিছুটা ক্ষতির মুখ দেখতে হতে পারে। তবে চাষীরা আশাবাদী। তাঁরা এও স্বীকার করেছেন, ২০১৯ সালে প্রায় ৩ কেজির নুরজাহানের ফলন এতটাই ভালো হয়েছিল যে সবই প্রায় ১০০০-১২০০ টাকায় বিক্রি হয়েছে৷ এ বছরও দেশের নানা প্রান্ত থেকে আমের বুকিং আসতে শুরু করেছে।