বিরাট কোহলিকে নয়, এই ভারতীয়কে উইজডেন নির্বাচিত করল মোট ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার

বিরাট কোহলিকে নয়, এই ভারতীয়কে উইজডেন নির্বাচিত করল মোট ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার

ভারতীয় দলের তারকা অলরাউন্ডার খেলোয়াড় রবীন্দ্র জাদেজাকে উইজডেন পত্রিকা ২১ শতকের ভারতের সবচেয়ে ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার হিসেবে মনোনীত করছে। ভারতীয় দলের ৩১ বছর বয়সী এই অলরাউন্ডার একজন গুরুত্বপূর্ণ স্পিনার হিসেবেই দলে ছিলেন, কিন্তু বিগত বছর দুয়েকে তার ব্যাটিংয়েও প্রভূত উন্নতি ঘটেছে, তাছাড়া ফিল্ডার হিসেবেও জাদেজা এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা। যে কারণেই জাদেজাকে এই খেতাবের জন্য মনোনীত করা হয়েছে।

ভারতীয় দলের এই স্পিনার অলরাউন্ডার ২০১৯ এ মোট ৪৪টি টেস্টে ২০০টি উইকেট নিয়েছেন। যা দ্বিতীয় সবচেয়ে দ্রুততম ২০০ উইকেট। এই বিষয়ে মাত্র আরেক ভারতীয় তার চেয়ে এগিয়ে আছেন। তিনি হলেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন ৩৭টি ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। জাদেজার প্রদর্শনকে বিশ্লেষণ করার জন্য উইজডেন ক্রিকভিজের সাহায্য নেয়।

ক্রিকভিজের কর্মকর্তা ফ্রেডি ওয়াইল্ড উইজডেনকে জানিয়েছেন, “২১ শতকের ভারতের সবচেয়ে মূল্যবাণ টেস্ট খেলোয়াড় রবীন্দ্র জাদেজাকে দেখে আশ্চর্যচকিত অবশ্যই হতে পারে, কিন্তু যদি তার পরিসংখ্যান দেখা হয় তো তিনি অসাধারণ। ও সবসময় নিজের টেস্ট দলে একটি স্বচালিত পিকও রাখে না, কিন্তু যখন ও খেলে তো তাকে ফ্রন্টলাইন বোলার হিসেবে নির্বাচিত করা হয় আর ৬ নম্বরের রূপে উঁচুর দিকে ব্যাটিং দেওয়া হয়। ও দলকে সবসময় নিজের একটা বড়ো যোগদান দিতে থাকেন। রবীন্দ্র জাদেজার বোলিং গড় ২৪.৬২, যা শেন ওয়ার্নের তুলনায় ভালো আর তার ব্যাটিং গড় ৩৫.২৬ এর চেয়ে ভালো। তার ব্যাটিং আর বোলংয়ের গড়ে ব্যবধান ১০.৬২ রান, যা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের দ্বিতীয় সর্বশ্রেষ্ঠ, যিনি ১০০০ এর বেশি রান করেছেন আর ১৫০ উইকেট নিয়েছেন। ও নিশ্চিতভাবেই একজন উচ্চ গুনমাণের অলরাউন্ডার”।

আরও পড়ুনঃ  বড়ো লোকের বিটিলো গানে ঠোঁট মেলালেন ডে’ভিড ওয়ার্নার, মুহূর্তেই ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.