বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সান হ্যালো! হায়দ্রাবাদের আকাশে দেখা মিলল এই বিরল দৃশ্যের! রইলো ফটোগ্যালারি

১১:৫৯ এএম, জুন ৩, ২০২১

সান হ্যালো! হায়দ্রাবাদের আকাশে দেখা মিলল এই বিরল দৃশ্যের! রইলো ফটোগ্যালারি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সান হ্যালো অর্থাৎ সূর্যের চারপাশে তৈরি হওয়া রামধনুর উজ্জ্বল বলয়। যা আমাদের কাছে বিরল দৃশ্য। আর এবার এই বিরল দৃশ্যের সাক্ষী থাকল হায়দ্রাবাদবাসী। গত ২৪ মে চন্দ্রগ্রহণের ঠিক ২ দিন আগে এই বিরল দৃশ্য দেখা যায় বেঙ্গালুরুর আকাশে। আর তারপরই গতকাল অর্থাৎ বুধবার এই দৃশ্যের সাক্ষী থাকল হায়দ্রাবাদ অর্থাৎ নিজামের শহর।

প্রসঙ্গত জ্যোতির্বিদ্যার ভাষায় আকাশে সূর্যকে কেন্দ্র করে রামধনুর যে উজ্জ্বল বলয় দেখা যায়, তা সান হ্যালো নামে পরিচিত। উল্লেখ্য সিরাস মেঘে জন্মানো বরফ স্ফটিকের মধ্য দিয়ে সাদা আলো গিয়ে তুলে ধরে হ্যালোর রঙ। আর তারপরেই স্ট্র্যাটোস্ফিয়ারে আলোর প্রতিসরণ হয়ে এই বিরল দৃশ্য ফুটে ওঠে।

[caption id="attachment_16913" align="alignnone" width="1000"]সান হ্যালো! হায়দ্রাবাদের আকাশে দেখা মিলল এই বিরল দৃশ্যের! রইলো ফটোগ্যালারি সান হ্যালো! হায়দ্রাবাদের আকাশে দেখা মিলল এই বিরল দৃশ্যের! রইলো ফটোগ্যালারি [/caption]

উল্লেখ্য এই সান হ্যালো ২২ ডিগ্রি হ্যালো হিসেবেই পরিচিত। এই হ্যালো ২২ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হয়ে থাকে। তবে ২২ ডিগ্রি হ্যালো বেশি উজ্জ্বল হয় বলে জানা গেছে। আর এই উজ্জ্বল ২২ ডিগ্রি হ্যালোরই দেখা মিলল হায়দ্রাবাদে।

[caption id="attachment_16914" align="alignnone" width="1000"]সান হ্যালো! হায়দ্রাবাদের আকাশে দেখা মিলল এই বিরল দৃশ্যের! রইলো ফটোগ্যালারি সান হ্যালো! হায়দ্রাবাদের আকাশে দেখা মিলল এই বিরল দৃশ্যের! রইলো ফটোগ্যালারি [/caption]

জানা গেছে এই বিরল সান হ্যালো ২০১৬ সালে বাংলায় দেখা গিয়েছিল। এরপর গত বছর তামিলনাড়ুর রামেশ্বরমে দেখা গিয়েছিল। তারপর ২৪ মে বেঙ্গালুরুর আকাশে এবং এবার হায়দ্রাবাদের আকাশেও লক্ষ্য করা গেল এই দৃশ্য।