শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনা প্রতিরোধে নিম-তুলসির মাস্ক পরে ঘুরছেন এই সাধু! ভাইরাল ভিডিও ঘিরে নেটদুনিয়ায় চাঞ্চল্য

০৯:১৭ পিএম, মে ২৬, ২০২১

করোনা প্রতিরোধে নিম-তুলসির মাস্ক পরে ঘুরছেন এই সাধু! ভাইরাল ভিডিও ঘিরে নেটদুনিয়ায় চাঞ্চল্য

করোনার দাপটে বেহাল দশা গোট দেশের। টিকাকরণ প্রক্রিয়া জারি থাকলেও প্রতিনিয়তই যেন বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি মোকাবিলায় তাই বেশ কিছু বিধিনিষেধ জারি রয়েছে সরকার। তার মধ্যে অন্যতম হল মাস্ক পরা। করোনার হাত থেকে রক্ষা পেতে মাস্ককেই গুরুত্ব দিচ্ছেন চিকিৎসক থেকে বিশেষজ্ঞরা। তবে এই মাস্ক পরা ঘিরেই সম্প্রতি ভাইরাল হয়েছে এমন এক ভিডিও, যা দেখে চোখ কপালে তুলেছেন নেটিজেনরা।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় প্রথম শেয়ার করেন আইপিএস অফিসার রুপিন শর্মা। ঠিক কী রয়েছে সেই ভিডিওতে? তাতে দেখা যাচ্ছে মুখে অদ্ভুত এক মাস্ক পরে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন এক সাধু। সে মাস্ক বাজারচলতি আর পাঁচটা মাস্কের মতো একেবারেই নয়। বরং তা তৈরি নিম, তুলসিপাতা আর দড়ি দিয়ে। সেগুলির সমন্বয়েই আজব ধরনের সেই মাস্ক বানিয়ে নাকে লাগিয়ে ঘুরছেন ওই সাধু।

কিন্তু কেন বাকি সব বিজ্ঞানসম্মত মাস্ক ছেড়ে এমন মাস্ক পরে ঘুরছেন তিনি? ওই সাধু নিজেই দিয়েছেন সে উত্তর! তিনি জানিয়েছেন, নিম এবং তুলসি, এই দুটি পাতাই জীবাণুনাশক। এগুলি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই অনেক ভেবে চিন্তেই নিম-তুলসি দিয়ে তৈরি 'আয়ুর্বেদিক' মাস্ক পরেছেন ওই ব্যক্তি। এতে করোনাকে প্রতিরোধ করাও সহজ হবে।

https://twitter.com/rupin1992/status/1396041839656849408?s=20

যদিও ভিডিওটি শেয়ার করে মাস্কের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন রুপিন শর্মা। তবে নেটিজেনদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সেটি। করোনা প্রতিরোধে সাধুর ওই কীর্তি দেখে সকলেই বেশ অবাক। হাজার হাজার কমেন্টে তা প্রকাশ করতেও ভোলেননি নেটিজেনরা। কেউ কেউ তো সাধুটিকে 'আত্মনির্ভর' অ্যাখ্যাও দিয়ে ফেলেছেন। তবে ওই মাস্ক সত্যি করেই করোনা প্রতিরোধে কতটা সাহায্য করবে, তা এখনও জানা যায়নি।