শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অক্সিজেনের অভাব! এবার দ্রুত দেশের প্রতি জেলায় তৈরি হবে অক্সিজেন প্ল্যান্ট! জানালেন প্রধানমন্ত্রী

০৬:৩৮ পিএম, এপ্রিল ২৫, ২০২১

অক্সিজেনের অভাব! এবার দ্রুত দেশের প্রতি জেলায় তৈরি হবে অক্সিজেন প্ল্যান্ট! জানালেন প্রধানমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দেশব্যাপী ভয়াবহ আকার নিয়েছে মারণ করোনা। প্রতিদিন ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। প্রতিদিন ভয়ঙ্কর দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াচ্ছে মারণ করোনা। দৈনিক করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব রেকর্ডের ধারা জারি রয়েছে দেশে। অন্যদিকে বেশকিছু রাজ্যের হাসপাতালগুলিতে দেখা দিয়েছে অক্সিজেনের অভাব। অক্সিজেনের অভাবেও প্রাণ হারাচ্ছেন বহু করোনা আক্রান্ত রোগী। আর এবার অক্সিজেনের অভাব মেটাতে পিএম কেয়ার্স ফান্ড (PM Cares Fund) এর অনুমোদনে গোটা দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট বসানো হবে বলে জানা গেছে।

https://twitter.com/narendramodi/status/1386239404646100992

প্রসঙ্গত আজ রবিবার প্রধানমন্ত্রীর দফতর থেকে হয়, পিএম কেয়ার্স ফান্ড (PM Cares Fund) ব্যবহারের অনুমতি পাওয়া গেছে। এবিষয়ে প্রধানমন্ত্রী জানান, ৫৫১ টি অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট যে পরিমাণ অক্সিজেন প্রস্তুত করবে তাতে জেলা স্তরের মানুষও উপকৃত হবে বলে তিনি মনে করেন। এছাড়া জেলা স্তরের স্বাস্থ্য পরিকাঠামো অনেকাংশে শক্তিশালী হবে বলে আশা করা যাচ্ছে৷ আর আগামী দিনে অক্সিজেনের অভাবে রোগীদের মৃত্যুর পরিমাণ কমবে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে জানা গেছে, দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জেলা সদরের বাছাই করা সরকারি হাসপাতালগুলিতে এই প্রেসার স্যুইং অ্যাডসর্পশন মেডিক্যাল অক্সিজেন জেনারেশন প্ল্যান্টগুলি বসানো হতে চলেছে৷ এছাড়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফেই প্ল্যান্ট বসানোর জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কেনা হবে বলে জানা গেছে৷ এতে করে জেলাস্তরে অক্সিজেনের অভাব অনেকটাই কমবে বলে মনে করছেন কেন্দ্র। তাই প্রধানমন্ত্রী যত তাড়াতাড়ি সম্ভব এই অক্সিজেন প্ল্যান্টগুলি চালু করার নির্দেশ দিয়েছেন।