বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রাতভর বজ্রবিদ্যুৎ-সহযোগে ভারী বৃষ্টি, আজ সারাদিন কেমন থাকবে আবহাওয়া?

০৯:২৭ এএম, সেপ্টেম্বর ২০, ২০২১

রাতভর বজ্রবিদ্যুৎ-সহযোগে ভারী বৃষ্টি, আজ সারাদিন কেমন থাকবে আবহাওয়া?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এটা আশ্বিন মাস। অথচ আশ্বিনেও বৃষ্টি থামার নাম নেই। প্রায় প্রতিদিনই বৃষ্টি হয়েই চলেছে। রাতভর তুমল বৃষ্টিতে ভাসল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাগুলিতে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি আজ, সোমবার অনেকটা সময় জুড়েই চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর৷ এই অত্যাধিক বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় ফের নতুন করে জলযন্ত্রণার পরিস্থিতি আরও জটিল আঁকার নিয়েছে। রাতভর বৃষ্টির কারণে একাধিক শহর এবং শহরতলীতে জন জমেছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। মায়ানমার সংলগ্ন বঙ্গোপসাগরে এর অবস্থান। এর জেরে ক্রমশ বাড়ছে বৃষ্টির দাপট। জানা গিয়েছে, বৃষ্টিতে উত্তর ও মধ্য কলকাতার বহু জায়গায় জল জমেছে। আজ সারাদিন আকাশ মেঘলা থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মৌসুমী অক্ষরেখা সক্রিয় হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। একইসঙ্গে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তের প্রভাব থাকবে। এর ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ধুকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায়। এর প্রভাবেই বৃষ্টি হবে।

বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর। পরের সপ্তাহে রবিবার ও মঙ্গলবার দুটি সিস্টেম তৈরির সম্ভবনা রয়েছে বঙ্গোপসাগরে। এর প্রভাব প্রভাবে দক্ষিণবঙ্গের পরিস্থিতি কী হয়? তার উপর নজর রাখছেন আবহাওয়াবিদরা।

জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ক্রমশ ওড়িশার দিকে ঢুকছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে আগামী ২-৩ দিনে এগিয়ে যাবে। দক্ষিণ বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় তৈরি হয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। অন্যদিকে, মৌসুমী অক্ষরেখা সক্রিয় বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ডালটনগঞ্জ, জামশেদপুর হয়ে দিঘার ওপর দিয়ে দক্ষিণবঙ্গ হয়ে মৌসুমী অক্ষরেখা উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মধ্যপ্রদেশ রাজস্থানে রয়েছে নিম্নচাপ এবং ঘূর্ণাবর্ত। নিম্নচাপটি ক্রমশ শক্তি হারাচ্ছে। পাশাপাশি আরব সাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। জানা গিয়েছে, উত্তরবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে। আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভবনা আপাতত নেই উত্তরবঙ্গের জেলাগুলিতে।

সপ্তাহের শুরুতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৯ শতাংশ, ন্যূনতম ৭১ শতাংশ৷ গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১১৭.২ মিলিমিটার।