কৃষকদের প্রকল্প নিয়ে তরজায় তৃণমূল-বিজেপি

কৃষকদের প্রকল্প নিয়ে তরজায় তৃণমূল-বিজেপি
Saugata Roy Image Source: Screenshot From Facebook Video Posted By @AITCofficial | Dilip Ghosh File Photo

কিষান সম্মান নিধি আর কৃষক বন্ধু এই দুই প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য তর্জমা চলে আসছে বিগত বেশ কিছুদিন ধরে। কেন্দ্রের কৃষক সম্মাননিধি প্রকল্পে যোগ করা হোক রাজ্যের ক্ষেতমজুর ও ভাগচাষীদের যুক্ত করার দাবি তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সঙ্গে বিজেপি-কে এক হাত নেন।

এর পালটা দিয়ে তৃণমূলের বিরুদ্ধে সুর চড়িয়ে, ‘কৃষক বন্ধুতে আপত্তি নেই, প্রধানমন্ত্রীকে টাকা দিতে আটকাচ্ছেন কেন’ প্রশ্ন ছুড়লেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তৃণমূলের বিরুদ্ধে তোপ দাগিয়ে দিলীপ ঘোষ আরও বলেন, ‘ধান বিক্রি করতে গেলে যে উত্‍সাহভাতা দেওয়া হয়, তা পশ্চিমবঙ্গে প্রতি কুইন্টালে মাত্র ২০ টাকা । অন্যান্য রাজ্যে এই টাকার পরিমাণ আরও বেশি।কৃষক বন্ধু প্রকল্পে টাকা দেওয়া হচ্ছে তাতে কোনও আপত্তি নেই । কিন্তু প্রধানমন্ত্রীকে টাকা দিতে আটকাচ্ছেন কেন’।

অন্যদিকে এর জবাব দিয়ে বিজেপিকে এক হাত নিয়ে সৌগত রায় বিজেপির বিরুদ্ধে তোপ দেগে বলেন, ‘বাংলার চাষিরা ধান উত্‍পাদনে দেশের মধ্যে প্রথম হলেও তাদের থেকে ধান কেনে না কেন্দ্র। বরং উত্তরপ্রদেশ, হরিয়ানা, তেলেঙ্গানার মত কম ধান উত্‍পাদনকারী রাজ্যের থেকে কেন্দ্রীয় সরকার বেশি ধান কিনেছে। কেন্দ্রীয় সরকারের ভুল সিদ্ধান্তের জন্যই পরিযায়ী শ্রমিকদের নাকাল অবস্থা’ ।

প্রসঙ্গত, গতকাল মুখ্যমন্ত্রী বিধানসভায় বলেন, এই রাজ্যের কৃষকদের প্রায় ৮০ শতাংশই হচ্ছেন ক্ষেতমজুর ও ভাগচাষী। এদের কারও ভাগেই ২ একর জমি নেই। ফলে, রাজ্যের এই বড় সংখ্যার কৃষকেরা কেন্দ্রের কৃষক সম্মাণনিধি প্রকল্পের সঙ্গে যুক্ত হতে পারছেন না। এরা যাতে সেই সুবিধা পায় তার জন্যই মুখ্যমন্ত্রী এদিন এই দাবি তোলেন।

 

 

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.