শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রাষ্ট্রপতির সম্মুখে পা উঠিয়ে বসে ধনখড়! রাজ্যপালের ‘আচরণ’ নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল

০৪:০৫ পিএম, জুন ২০, ২০২১

রাষ্ট্রপতির সম্মুখে পা উঠিয়ে বসে ধনখড়! রাজ্যপালের ‘আচরণ’ নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বেশ কয়েকদিন ধরেই দিল্লিতে ছিলেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর দিল্লি সফরের প্রধান উদ্দেশ্য ছিল বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অভিযোগ জানানো। এই সফরে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং অন্যান্যদের সঙ্গে দেখা করার শেষে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও দেখা করেন সস্ত্রীক রাজ্যপাল। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নোট জমা দিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়৷

উল্লেখ্য, দিল্লি সফরে গিয়ে ১৭ জুন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন সস্ত্রীক রাজ্যপাল। কিন্তু এবার সেই বৈঠকের ছবি প্রকাশ্যে আসতেই, রাজ্যপালের ‘আচরণ’ নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল কংগ্রেস। রাজ্যের শাসকদলের মুখপাত্র কুণাল ঘোষ টুইটে ওই বৈঠকের ছবি দিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর প্রশ্ন, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে যাওয়ার সময় রাজ্যপাল কী করে স্ত্রীকে সঙ্গে নিয়ে যান? এছাড়াও রাষ্ট্রপতির সঙ্গে সেই সাক্ষাতের ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে যে, রাষ্ট্রপতির দিকে পা তুলে বসে আছেন রাজ্যপাল। এটা নিয়েও সরব হয়েছেন কুণাল ঘোষ।

টুইটে তৃণমূলের মুখপাত্র লেখেন, “পশ্চিমবঙ্গ নিয়ে ‘সপরিবার’ আলোচনা!! নেমতন্ন নাকি? তাও আবার মহামহিমের দিকে পা তুলে? শ্রদ্ধা, সম্মানের ঐতিহ্য, রীতিনীতিটা অন্তত মনে রাখুন।” উল্লেখ্য, রাজ্যপালের এই দিল্লি সফর নিয়ে আগেও সরব হয়েছে তৃণমূল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দু’দফায় বৈঠক ছাড়াও রাষ্ট্রপতি, লোকসভার স্পিকার, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গেও সাক্ষাৎ করেন রাজ্যপাল। এই গোটা সফরে শুধুমাত্র শেষের দিকে সামান্য কিছু বিষয়ে রাজ্যের উদ্দেশে আক্রমণ করেন। যা এমনিতে তিনি প্রায় প্রতিদিনই রাজ্যে থাকাকালীন করে থাকেন।

https://twitter.com/KunalGhoshAgain/status/1406498697941176322

সূত্রের খবর, দিল্লি সফরে গিয়ে প্রায় প্রত্যেকের সঙ্গে দেখা করেই বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে বলে অভিযোগ করেছেন তিনি। দিল্লির প্রায় সকলকেই রাজ্যপালের দেওয়া নোট বা রিপোর্টে মূলত রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে তথ্য রয়েছে বলে খবর৷ রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে বলেও অভিযোগ করেছেন তিনি৷ শুধু তাই নয়, রাষ্ট্রপতি হিসেবে যাতে তিনি নিজের ক্ষমতা অনুযায়ী যথাযথ পদক্ষেপ করেন, রামনাথ কোবিন্দকে রাজ্যপাল সেই অনুরোধও করেছেন বলে রাইসিনা হিল সূত্রে খবর৷

তবে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ নেহাতই সৌজন্যমূলক সাক্ষাৎ বলেই দাবি করেছেন রাজ্যপাল। এদিকে তৃণমূল তাঁর এই বৈঠক নিয়েই সরব হয়েছে, তবে, বিষয় রাষ্ট্রপতির দরবারে তাঁর আচরণ নিয়ে।