শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

BCA নাকি স্রেফ মাধ্যমিক পাস? মন্ত্রী হতেই নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে উঠল প্রশ্ন!

০১:১৮ পিএম, জুলাই ১৪, ২০২১

BCA নাকি স্রেফ মাধ্যমিক পাস? মন্ত্রী হতেই নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে উঠল প্রশ্ন!

সদ্য কেন্দ্রীয় মন্ত্রীত্ব লাভ করেছেন কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর চলতি বছরের বিধানসভাতেও জয়লাভ করেছিলেন তিনি। তার ফলস্বরূপ মিলেছে কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার পুরস্কার। কিন্তু মন্ত্রীত্ব লাভের পর থেকেই নিশীথের শিক্ষাগত যোগ্যতা নিয়ে উঠছে নানা প্রশ্ন। পার্লামেন্টের তথ্যে নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা হিসেবে লেখা রয়েছে, Bachelors of Computer Aplications (BCA)। কিন্তু তিনি কি আদৌ BCA নাকি স্রেফ মাধ্যমিক পাস? সম্প্রতি এই নিয়ে জোরালো প্রশ্ন তুলেছেন দিনহাটার তৃণমূল নেতা উদয়ন গুহ।

উল্লেখ্য, পার্লামেন্টের অফিশিয়াল ওয়েবসাইটে সাংসদদের শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য তথ্য দেওয়া থাকে। সেখানে নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা হিসেবে লেখা রয়েছে, তিনি Bachelors of Computer Aplications (BCA), Educated at Balakura Junior Basic School। এদিকে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় এবং ২০২১ সালে বিধানসভা নির্বাচনের সময় মনোনয়নপত্রের সঙ্গে নিশীথ যে হলফনামা জমা দিয়েছিলেন, তাতে তার সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হিসেবে উল্লেখ রয়েছে মাধ্যমিক পাস। আর এই বিষয়টিকেই হাতিয়ার করে সোশ্যাল মিডিয়ায় নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার তথ্য তুলে ধরে খোঁচা দিয়েছেন উদয়ন গুহ।

পার্লামেন্টের অফিশিয়াল ওয়েবসাইটে পাওয়া নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার তথ্যের স্ক্রিনশট দিয়ে সোশ্যাল মিডিয়ায় উদয়ন লিখেছেন, "এই সেই বিখ্যাত B-school, যেখান থেকে আমাদের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মাধ্যমিক পাশ করার পর বিসিএ করেছেন।" স্বাভাবিকভাবে তারপরই শুরু হয়েছে তুমুল জল্পনা৷ নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা আদৌ কত? আসলেই BCA নাকি স্রেফ মাধ্যমিক পাস? এ নিয়ে রাজ্যের শাসক দলের নেতা-নেত্রীরা খোঁচা দিতেও ছাড়ছেন না। তবে এ বিষয়ে নিশীথের কোনও রকম প্রতিক্রিয়া এখনও মেলেনি।

https://www.facebook.com/1544510159211244/posts/2949046082090971/

প্রসঙ্গত, এক সময়ে তৃণমূলে থাকলেও ২০১৯ সালে গেরুয়া শিবিরে নাম লিখিয়েছিলেন নিশীথ। তারপরই আসে লোকসভা নির্বাচনে বিজেপির টিকিটে দাঁড়ানোর সুযোগ। সেখানে জয়ও হাসিল করেন। এমনকি চলতি বছরের বিধানসভা নির্বাচনে লড়াই করেও জয়লাভ করেন তিনি। পরপর দুটি নির্বাচনে জয়ী হয়ে কেন্দ্রীয় নেতৃত্বের বেশ নজরে আসেন নিশীথ। কেন্দ্রীয় মন্ত্রীত্বও লাভ হয়। যদিও তারপরই তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়ে একাধিক প্রশ্ন উঠে গেল।